টেকনাফে সারেন্ডার করা ১০১ ইয়াবাকারবারীকে দেড় বছর করে কারাদন্ড 
এজলাস; সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল, কক্সবাজার।

কক্সবাজারে ৮৩ হজার ৬০০ ইয়াবা পাচারের মামলায় একজনের ১০ বছর কারাদন্ড

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : ৮৩ হাজার ৬০০ পিচ ইয়াবা টেবলেট পাচারের মামলায় একজন আসামীকে ১০ বছর সশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। একইসাথে ৫ লক্ষ টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো ২ বছর বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে।

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল আজ রোববার (৯ জুলাই) এ রায় ঘোষণা করেন। একই আদালতের জেলা নাজির বেদারুল আলম এ তথ্য জানিয়েছেন।

দন্ডিত আসামী হলেন- কক্সবাজারের টেকনাফ পৌরসভার আলিয়াবাদ এলাকার মৃত রাহমত হোসাইন এর পুত্র সৈয়দ আলম প্রকাশ ভূট্টো। রায় ঘোষণার সময় দন্ডিত আসামী আদালতে উপস্থিত ছিলেন। রায়ে একই মামলায় অপর ৩ জন আসামীকে বেকসুর খালাস প্রদান করা হয়।

রাষ্ট্র পক্ষে পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম ফরিদ এবং আসামীদের পক্ষে অ্যাডভোকেট শামীম আরা বেগম স্বপ্না, অ্যাডভোকেট সৈয়দ আলম, অ্যাডভোকেট নুর সোলতান ও অ্যাডভোকেট মোঃ তানভীর শাহ মামলাটি পরিচালনা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ

২০১৮ সালের ৭ অক্টোবর সকাল ৮ টা ৫০ মিনিটের দিকে র‍্যাব-৭ এর একটি টিম টেকনাফের শাপলা চত্বর এলাকায় এক অভিযান চালিয়ে সৈয়দ আলম প্রকাশ ভূট্টোকে গ্রেপ্তার করে এবং তার কাছ থেকে ২ হাজার পিচ ইয়াবা টেবলেট উদ্ধার করে। পরে তার স্বীকারোক্তি মতে তার শ্বশুর রফিকুল কাদের এর বাড়ির শয়নকক্ষের খাটের নীচ থেকে আরো ৮১ হাজার ৬০০ পিচ ইয়াবা টেবলেট উদ্ধার করা হয়।

এ ঘটনায় র‍্যাব-৭ এর নায়েব সুবেদার শ্রী সুকুমার রায় বাদী হয়ে টেকনাফ থানায় ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন। যার টেকনাফ থানা মামলা নম্বর : ২০/২০১৮ ইংরেজি, জিআর মামলা নম্বর : ৫৭৩/২০১৮ ইংরেজি (টেকনাফ) এবং এসটি মামলা নম্বর : ৬২৯/২০২১ ইংরেজি।

বিচার ও রায়

মামলাটি বিচারের জন্য ২০২১ সালের ১৭ আগস্ট কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে চার্জ (অভিযোগ) গঠন করা হয়। মামলায় ১০ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, সাক্ষীদের আসামীদের পক্ষে জেরা, রাসায়নিক পরীক্ষার রিপোর্ট যাচাই, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ বিচারের সকল প্রক্রিয়া সম্পন্ন করে বিজ্ঞ বিচারক মোহাম্মদ ইসমাইল রোববার মামলাটির রায় ঘোষণার দিন ধার্য করেন।

রায় ঘোষণার দিনে আসামী সৈয়দ আলম প্রকাশ ভূট্টোকে ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ২৫ ধারা সহ ১৯(১) এর ৯(খ) ধারায় দোষী সাব্যস্থ করে বিজ্ঞ বিচারক মোহাম্মদ ইসমাইল ১০ বছর সশ্রম কারাদন্ড প্রদান করেন। একইসাথে ৫ লক্ষ টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো ২ বছর বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়।

রায়ে একই মামলার অপর ৩ জন আসামী যথাক্রমে রবিউল আলম প্রকাশ রবু, মোঃ বদিউল আলম ও মোঃ আবদুল খালেক এর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদেরকে বেকসুর খালাস প্রদান করা হয়।