ব্যাংকের কোটি টাকা শোধে মোস্তফা গ্রুপের পরিচালকদের জামিন
চট্টগ্রামের অর্থঋণ আদালত (ছবি: সংগৃহীত)

এক হাজার ১২৫ কোটি টাকা খেলাপি ঋণ, ব্যাংক ব্যবস্থাপককে শোকজ

এক হাজার ১২৬ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ে মাহিন এন্টারপ্রাইজ এর মালিক আশিকুর রহমান লস্করের বিরুদ্ধে যথাসময়ে আইনগত পদক্ষেপ না নেয়ায় এ বি ব্যাংকের আগ্রাবাদ শাখার ম্যানেজারকে শোকজ করেছে আদালত।

খেলাপি ঋণ আদায়ে এ বি ব্যাংকের দায়ের করা মামলায় চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান বৃহস্পতিবার (২০ জুলাই) এ আদেশ দেন।

ব্যাংক ম্যানেজারের বিরুদ্ধে শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর কেন আদেশের কপি প্রেরণ করা হবে না, তা আগামী ১২ আগস্ট আদালতে উপস্থিত কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতের তথ্যমতে, সীতাকুণ্ডের মধ্যম সোনাইছড়ি এলাকার জাহাজ ভাঙা কোম্পানি মাহিন এন্টারপ্রাইজের নাম দিয়ে এ বি ব্যাংক আগ্রাবাদ শাখা থেকে ঋণ গ্রহণ করা হয়। এই ঋণের পরিমাণ এক হাজার ১২৫ কোটি ৮৪ লাখ ৭২ হাজার ৫৭০ টাকা ৭৩ পয়সা। মাহিন এন্টারপ্রাইজের মালিক আশিকুর রহমান লস্কর ২০১৭ সালে এই ঋণ গ্রহণ করেন।

এই বিষয়ে অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম জানান, উল্লিখিত অঙ্কের টাকা আদায়ে চলতি বছর ১৮ জুন মামলা দায়ের করা হয়। ঋণ আদায়ে ব্যাংকের করা একটি আবেদনের ওপর বৃহস্পতিবার শুনানি হয়।

তিনি বলেন, ঋণ আদায়ে ব্যাংকের গাফিলতি থাকায় ব্যবস্থাপককে সশরীরে এসে কারণ দর্শানোর আদেশ দিয়েছে আদালত। আগামী ১২ আগস্ট এ নিয়ে ব্যাখ্যা প্রদানের জন্য সময় নির্ধারণ করে রেখেছে আদালত।

এত বিশাল অঙ্কের টাকা অনাদায়ি থাকার মধ্যেই ২০১৯ সালের ২৭ জুন আবারও ২৫৫ কোটি টাকার ঋণ মঞ্জুর করা হয় ব্যাংকের তরফে। এই ধরনের ঘটনায় ঋণ বিতরণে ব্যাংকের মারাত্মক গাফিলতি রয়েছে বলে জানান অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম।