ঢাকা বারে বঙ্গবন্ধু ভবন-১ এর চেম্বার বরাদ্দ অবৈধ ঘোষণা চেয়ে মামলা
এশিয়ার সর্ববৃহৎ বার হিসেবে পরিচিত ঢাকা আইনজীবী সমিতি

ঢাকা বারে বঙ্গবন্ধু ভবন-১ এর চেম্বার বরাদ্দ অবৈধ ঘোষণা চেয়ে মামলা

ঢাকা আইনজীবী সমিতির নির্মাণাধীন বঙ্গবন্ধু ভবন-১ এর চেম্বার বরাদ্দের তালিকা অবৈধ ও অকার্যকর মর্মে ঘোষণার জন্য মামলা করা হয়েছে।

ঢাকার ৩য় সহকারী জজ আদালতের বিচারক সাফিয়া শারমিনের আদালতে রোববার (৩০ জুলাই) চেম্বার বঞ্চিত সাধারণ আইনজীবীদের ব্যানারে বি এম সিং মলয়সহ ২৪ জন বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

বিচারক মামলাটি গ্রহণ করে বিবাদীদের জবাব দাখিলের জন্য আগামী ১০ সেপ্টেম্বর দিন ধার্য করেন। একইসঙ্গে বিবাদীদের বিরুদ্ধে কেন অস্থায়ী ও অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ প্রদান করা হবে না তৎমর্মে নোটিশ প্রাপ্তীর তিন দিনের মধ্যে বিবাদী ফিরোজুর রহমান মন্টুকে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন আদালত।

মামলার বিবাদীরা হলেন- ঢাকা আইনজীবী সমিতির গত ২০২২-২০২৩ কার্যকরী কমিটির সভাপতি মাহবুব রহমান, সিনিয়র সহ সভাপতি মোঃ দেলোয়ার হোসেন পাটোয়ারী, সহ-সভাপতি একেএম শফিকুল ইসলাম স্বপন, সাধারণ সম্পাদক মোঃ ফিরোজুর রহমান মন্টু, কোষাধ্যক্ষ মোঃ নূর হোসেন, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মোঃ ইমানুর রহমান, সহ-সাধারণ সম্পাদক মোঃ আবু সাঈদ সিদ্দিকী টিপু, লাইব্রেরী সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক তাসলিমা ইয়াসমিন দীপা, দপ্তর সম্পাদক মোঃ আরকান মিয়া, ক্রিড়া সম্পাদক মোঃ মনিরুজ্জামান খান মনির, সমাজকল্যাণ সম্পাদক মোঃ মোশাররফ হোসেন মোল্লা, সদস্য ইমতিয়াজ মাহমুদ প্রিন্স, আবু সুফিয়ান, গোলাম ইমাম হোসেন, মোঃ রাকিবুল ইসলাম রাকিব, মোহাম্মদ সামিউল ইসলাম প্রিন্স, ফয়সাল কোভিদ সৌরভ, মোঃ মশিউর রহমান মানিক, ফরিদুল হাসান তুষার, মোঃ আবুল বাশার, মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, মোঃ জাহাঙ্গীর আলম জাহিদ, আইনজীবী ফাতেমা আক্তার, নুসরাত ইসলাম, মোঃ জুয়েল আহমেদ, রোমানা ইসলাম সেরনিয়াবাদ, সৈয়দা ফরিদা ইয়াসমিন, ফাতেমা আক্তার, নুসরাত ইসলাম এবং মামলায় মোকাবেলা বিবাদী করা হয়েছে বর্তমান সভাপতা মিজানুর রহমান মামুন ও সাধারণ সম্পাদক মোঃ গোলাম কিবরিয়া জুবায়ের।

জানা যায়, ঢাকা আইনজীবী সমিতির পক্ষে বিগত ২০২২-২০২৩ বর্ষের সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে বঙ্গবন্ধু ভবন-১ এর কিউবিক্যালস/চেম্বার বরাদ্দের নোটিশ ইস্যু করেন। পরবর্তীতে বাদীপক্ষরা কিউবিক্যালস/চেম্বার পাওয়ার জন্য দুই লক্ষ টাকা করে জমা প্রদান করেন।

পরবর্তীতে চলতি ছর ১৬ মার্চ সাবেক সাধারণ সম্পাদক ফিরোজুর রহমান মন্টু তার ব্যক্তিগত ফেইসবুক পেইজে নির্মাণাধীণ ভবনের চেম্বার বরাদ্দের তালিকা প্রচার করেন। যদিও তিনি চেম্বার বরাদ্দের তালিকায় তারিখ উল্লেখ করেছেন ২০ ফেব্রুয়ারি।

কিন্তু বিবাদী ফিরোজুর রহমান মন্টু গত ১৬ মার্চ বর্তমান কার্য নির্বাহী কমিটির কেউ ছিলেন না। তাই কিউবিক্যালস/চেম্বার বরাদ্ধ ঘোষণা করার বা প্রচার করার এখতিয়ার কিংবা ক্ষমতা এই বিবাদীর নাই। যা ঢাকা আইনজীবী সমিতির গঠনতন্ত্রের বিধান অনুসরণ করা হয় নাই।