সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতি লাগবে কি না, রায় কাল
সুপ্রিম কোর্ট, বাংলাদেশ

হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন নরসিংদীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট

উচ্চ আদালত থেকে জামিন পাওয়া আসামি লিটন মিয়ার জামিনের বেলবন্ড (মুচলেকা) গ্রহণ না করার ঘটনায় নরসিংদীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোল্যা সাইফুল আলম হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন।

আজ বৃহস্পতিবার (৩ আগস্ট) বিচারপতি মো. সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে হাজির হয়ে তিনি ঘটনার লিখিত ব্যাখ্যা দাখিল করেন এবং ক্ষমা প্রার্থনা করেন।

আদালতে সাইফুল আলমের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ্‌ মনজুরুল হক। লিটন মিয়ার পক্ষে অ্যাডভোকেট সৈয়দ মাহমুদুল আহসান ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় উপস্থিত ছিলেন।

আদালত আইনজীবীদের কাছে জানতে চান, আসামি লিটন মিয়া কারামুক্ত হয়েছে কি না? তখন অ্যাডভোকেট শাহ্‌ মনজুরুল হক কারামুক্ত হওয়ার কথা জানান। পরে আদালত নরসিংদীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোল্যা সাইফুল আলমের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিষ্পত্তি করে আদেশ দেন।

আরও পড়ুননরসিংদীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে হাইকোর্টে তলব

এর আগে গত ২৪ জুলাই হাইকোর্টে জামিন পাওয়া আসামি লিটন মিয়ার জামিনের বেলবন্ড (মুচলেকা) গ্রহণ না করার ঘটনায় ব্যাখ্যা দিতে নরসিংদীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোল্যা সাইফুল আলমকে তলব করেন হাইকোর্ট।

তলবের লিখিত আদেশে থেকে জানা যায়, নরসিংদীর শিবপুর মডেল থানায় দায়ের করা এক মামলায় আসামি মো. লিটন মিয়াকে গত ২৯ মে হাইকোর্ট জামিন দেন। জামিনের বেলবন্ড (মুচলেকা) আসামির আইনজীবী নরসিংদীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে দাখিল করেন।

কিন্তু নরসিংদীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এখনো জামিনের মুচলেকা গ্রহণ করেননি। এ কারণে হাইকোর্টে জামিন পাওয়া আসামি লিটন মিয়া এখনো কারাগারে রয়েছেন। বিষয়টি হাইকোর্ট নজরে নিয়ে ঘটনার ব্যাখ্যা দিতে নরসিংদীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে তলব করেন।