মাদক মামলার নথি জালিয়াতি, কারাগারে ২ আইনজীবী
জয়পুরহাট আদালত

মাদক মামলার নথি জালিয়াতি, কারাগারে ২ আইনজীবী

জয়পুরহাটে মাদক মামলার নথি জালিয়াতি করে আসামির জামিন নেওয়ার মামলায় দুই আইনজীবীকে জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত।

জয়পুরহাটের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. জাহাঙ্গীর আলম গতকাল রোববার (৬ আগস্ট) এই আদেশ দেন।

জামিন নামঞ্জুর হওয়া দুই আইনজীবী হলেন—হাসিনুর রহমান ও রবিউল ইসলাম। হাসিনুর রহমান হাইকোর্টের আইনজীবী। তাঁর বাসা ঢাকার উত্তরায়। রবিউল ইসলাম জয়পুরহাট জেলা ও দায়রা জজ আদালতের আইনজীবী। তিনি জয়পুরহাট সদর উপজেলার বিল্লাহ গ্রামের বাসিন্দা।

চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বেঞ্চ সহকারী মো. আজাদুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ

মামলার এজাহার ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৮ সালের ২৬ সেপ্টেম্বর রাত সাড়ে আটটার দিকে পাঁচবিবি থানার পুলিশের একটি দল টহল দিচ্ছিল। এ সময় তারা উপজেলার বালিঘাটা বাজার (মহাজের কলোনি, ঢাকাপট্টি) এলাকার মো. আয়নাল হোসেন (২৮) ও হজরত আলীকে ৩০০ ইয়াবাসহ আটক করে।

এ ঘটনায় এএসআই মো. দেলোয়ার হোসেন বাদী হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পাঁচবিবি থানা একটি মামলা করেন।

মামলার নথিসূত্রে জানা যায়, আসামি মো. আয়নাল হোসেনের পক্ষে সংশ্লিষ্ট আদালতে একাধিকবার জামিনের আবেদন করা হয়। আদালত তাঁর জামিন নামঞ্জুর করেন। ওই মামলায় জেলা ও দায়রা জজ আদালতের জামিন আবেদন নামঞ্জুরের আদেশ নিয়ে হাইকোর্টে জামিন আবেদন করা হয়।

হাইকোর্টে জামিন আবেদনের সঙ্গে দেওয়া মামলার এজাহার কপি ও জব্দ তালিকা (জাবেদা নকল) দাখিল করা হয়েছিল। সেখানে ৩০০ ইয়াবার বদলে ৩০টি দেখানো হয়েছিল। তখন হাইকোর্ট আসামিকে জামিন দেন।

মামলার অপর আসামি হজরত আলীও তাঁর আইনজীবীর মাধ্যমে হাইকোর্টে জামিন আবেদন করেন। সেখানে জব্দ তালিকায় ৩০০ ইয়াবার তথ্য উল্লেখ করা হয়।

একই মামলায় দুই ধরনের তথ্য পাওয়ায় হাইকোর্ট থেকে বিষয়টি তদন্তের জন্য জেলা জজ আদালতকে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আদেশ দেন।

এরপর জয়পুরহাট জেলা ও দায়রা জজ আদালতের পেশকার শামশুল হুদা বাদী হয়ে তিনজনের বিরুদ্ধে জয়পুরহাট সদর থানায় একটি মামলা করেন।

আদালত সূত্রে জানা যায়, আদালতের নির্দেশে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) মামলাটি তদন্ত করে চারজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। ওই মামলায় আইনজীবী রবিউল ইসলাম ও হাসিনুর রহমান উচ্চ আদালত থেকে আট সপ্তাহের জামিন নিয়েছিলেন।

উচ্চ আদালতের জামিন শর্ত অনুযায়ী গতকাল তাঁরা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে জামিন আবেদন করেন। আদালতের বিচারক তাঁদের জামিন নামঞ্জুর করেন।

আদালত পুলিশের পরির্দশক আবদুল লতিফ খান গণমাধ্যমকে বলেন, আদালতের আদেশে গতকাল বিকেল সাড়ে পাঁচটার দিকে দুই আইনজীবী হাসিনুর রহমান ও রবিউল ইসলামকে কারাগারে পাঠানো হয়েছে।