হাইকোর্ট পারমিশনের লিখিত পরীক্ষা সংগ্রহ করা যাবে অনলাইনে
বার কাউন্সিল ও আইনজীবী

হাইকোর্ট পারমিশন : ‘ক্যাজুয়াল প্রার্থী’ ও বিচারিক কর্মকর্তাদের মৌখিক পরীক্ষা ১৯ আগস্ট

উচ্চ আদালতে আইন পেশা পরিচালনায় বাংলাদেশ বার কাউন্সিলের হাইকোর্ট পারমিশনের ‘রি-অ্যাপিয়ার ভাইভা প্রার্থী’ ও অবসরপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাদের সনদপ্রাপ্তির মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে অনলাইন ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ বার কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ ড. ওয়াহিদুজ্জামান শিকদার সই করা পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে ফরম পূরণ করতে হবে। অনলাইনে ফরম পূরণ কার্যক্রম চলবে আগামী ১৩ আগস্ট পর্যন্ত। আর আগামী ১৯ আগস্ট মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ বার কাউন্সিল বিধি ৬৫(৪) মোতাবেক হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষায় একবার উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যারা দ্বিতীয় ও শেষবারের মতো মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে আগ্রহী রি-অ্যাপিয়ার ভাইভা প্রার্থীদের মৌখিক পরীক্ষা আগামী আগস্ট মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ২০২১ সালের ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ও তৎপরবর্তী মৌখিক পরীক্ষায় অনুর্ত্তীর্ণ বা অংশগ্রহণে ব্যর্থ হয়েছেন তারা রি-অ্যাপিয়ার ভাইভা প্রার্থী (ক্যাজুয়াল প্রার্থী) হিসেবে বিবেচিত হবেন।

মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে রি-অ্যাপিয়ার ভাইভা প্রার্থীদের ২০১৭ সালের ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষার রোল নম্বর ও বার কাউন্সিল প্রদত্ত রেজিস্ট্রেশন নম্বর ও সাল নির্ধারিত ওয়েবসাইটের নির্দিষ্ট ফিল্ডে এন্ট্রি করে অনলাইন অ্যাপ্লিকেশন প্রোগ্রামে ফরম পূরণ প্রক্রিয়া শুরু করতে হবে।

তবে শুধুমাত্র ২০২১ সালের ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ সংশ্লিষ্ট প্রার্থীরাই অনলাইন ডাটাবেইজে নিজ নিজ ফরম পূরণ করতে পারবেন। এছাড়া পূর্ববর্তী অন্য কোন লিখিত পরীক্ষার প্রার্থীর তথ্য অনলাইন অ্যাপ্লিকেশন প্রোগ্রামে অন্তর্ভুক্ত থাকবে না।

রি-অ্যাপিয়ার ভাইভা প্রার্থীদের ফরম পূরণ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে বিজ্ঞপ্তি দেখুন।

অন্যদিকে বাংলাদেশ বার কাউন্সিল বিধি ৬৫এ(২) অনুযায়ী অবসরপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাদের মধ্যে যারা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক তাদেরকে নিজ নিজ নাম, পিতার নাম, শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত তথ্য, চাকুরীতে যোগদান ও অবসর গ্রহণের তারিখ, স্ক্যানকৃত পাসপোর্ট সাইজ ছবি ও স্বাক্ষর প্রভৃতি তথ্য অনলাইন অ্যাপ্লিকেশন প্রোগ্রামে এন্ট্রি করে ফরম পূরণ করতে হবে।

অবসরপ্রাপ্ত বিচারবিভাগীয় কর্মকর্তাদের ফরম পূরণ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে বিজ্ঞপ্তি দেখুন।

এছাড়া মৌখিক পরীক্ষার বিস্তারিত শিডিউল ও অ্যাডমিট কার্ড অনলাইন থেকে সংগ্রহের বিষয়ে যথাসময়ে নোটিশের মাধ্যমে জানানো হবে।