বাংলাদেশ মেডিয়েটরস ফোরামের কমিটি গঠন

বাংলাদেশ মেডিয়েটর্স ফোরামের কমিটি গঠন

বাংলাদেশে মেডিয়েশন চর্চা বেগবান করার লক্ষ্যকে সামনে রেখে তিন বছরের জন্য বাংলাদেশ মেডিয়েটর্স ফোরামের (বিএমএফ) কমিটি গঠন করা হয়েছে।

রাজধানীর বাংলা মোটরের বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে গত শনিবার (৪ মে) বিকেলে রাজধানীর বাংলা মোটরের বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে ১৩ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

নবগঠিত কমিটির সভাপতি হলেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাক্রিডিটেড মেডিয়েটর মো. মাহবুবুল ইসলাম ও মহাসচিব হলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও অ্যাক্রিডিটেড মেডিয়েটর নওশাদ ইফতেখার।

মেডিয়েটর্স ফোরামের কার্যনির্বাহী কমিটির অন্য সদস্যরা হলেন সহ-সভাপতি সুপ্রিম কোর্টের আইনজীবী এবং অ্যাক্রিডিটেড মেডিয়েটর্স মিস তাসলিমা চৌধুরী, ব্যারিস্টার নিশাত মাহমুদ, ব্যারিস্টার মীর মো. ইমরান হোসেন।

চার জন যুগ্ম মহাসচিব হলেন- ব্যারিস্টার মো. আজমাইন মেহনাদ হোসেন, মিস সেলীনা আখতার চৌধুরী, মিস সৈয়দা সাজিয়া শারমিন, অ্যাক্রিডিটেড মেডিয়েটর অ্যাডভোকেট রোকসানা খানম।

কোষাধ্যক্ষ অ্যাডভোকেট মেহেদী হাসান, কার্যনির্বাহী সদস্য তিন জন হলেন- অ্যাডভোকেট এস এম বদরুল আলম, অ্যাডভোকেট শামীমা আক্তার রত্না, অ্যাডভোকেট মমতাজ পারভীন মৌ।

ফোরামের কমিটি গঠন উপলক্ষ্যে নির্বাচন কমিশনার হিসেবে দ্বায়িত্ব পালন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এবং অ্যাক্রিডিটেড মেডিয়েটর হুমায়ুন কবির সিকদার।

বাংলাদেশ মেডিয়েটর্স ফোরামের গঠনের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, মধ্যস্থতার বা মেডিয়েশনের মাধ্যমে বাংলাদেশের অভ্যন্তরে এবং প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ ও সারা বিশ্বের মধ্যস্থতাকারীদের তথা মেডিয়েটরদের একত্রিত করতে বাংলাদেশ মেডিয়েটর্স ফোরাম (বিএমএফ) প্রতিষ্ঠিত হয়েছে।

মেডিয়েটর্স ফোরামের নব গঠিত কমিটিকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এস এন গোস্বামী।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ফোরামের এই কমিটি বাংলাদেশ এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে মধ্যস্থতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাংলাদেশের বিচার ব্যবস্থায় মেডিয়েশন বা মধ্যস্থতা আন্দোলন জোরদার করতে মেডিয়েটর্স ফোরাম ভূমিকা পালন করবে।