একই আদেশের বিরুদ্ধে দুই আবেদন, আইনজীবীকে তলব
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

আগাম জামিনের ক্ষেত্রে আত্মসমর্পণের নির্দেশ দিতে পারবে না হাইকোর্ট

কোনো মামলায় গ্রেপ্তারের শঙ্কায় থাকা আসামির আগাম জামিনের ক্ষেত্রে হাইকোর্ট আত্মসমর্পণের নির্দেশ দিতে পারবেন না বলে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

ঢাকার মোহাম্মদপুরের শাহজাহান রোডে গৃহকর্মী নির্যাতনের ঘটনায় দায়ের করা এক মামলার শুনানি শেষে আজ রোববার (২৭ আগস্ট) আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আরও পড়ুনআদালতের আদেশ ছাড়া শুধু আইনজীবীর সার্টিফিকেটে মামলা স্থগিত নয়: হাইকোর্ট

এদিন মামলার আসামি সৈয়দ আশফাক ও তার স্ত্রীকে হাইকোর্টের দেওয়া আত্মসমর্পণের নির্দেশ বাতিল করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে আসামিরা অধস্তন আদালতে আত্মসমর্পণ করে যে জামিন নিয়েছিলেন, তাও বাতিল করে দেন আদালত।

পরে তাদেরকে নতুন করে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়।

এর আগে গত ৪ আগস্ট শাহজাহান রোডের একটি ভবনের আট তলা থেকে পড়ে আহত হন এক শিশু গৃহকর্মী। পরে শিশুটিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্যে নেওয়া হয়।

আরও পড়ুনকে হচ্ছেন পরবর্তী প্রধান বিচারপতি, আলোচনায় তিন নাম

এ ঘটনার দুদিন পর শিশুটির মা গৃহকর্তা সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকার এবং আসমা আক্তার শিল্পী নামে অন্য একজনকে আসামি করে মামলা করেন।

মামালার পর মোহাম্মদপুর থানার ওসি মাহফুজুল হক ভূঞা বলেন, নির্যাতনের শিকার ওই শিশুটির মা অভিযোগ করেছেন যে, পরিবারের সঙ্গে তাদের মেয়েকে দেখা করতে দেওয়া হতো না এবং নিয়মিত খেতেও দেওয়া হতো না। শিশুটি বাসা থেকে চলে যেতে না পেরে লাফিয়ে পালাতে চেয়েছিল।