নওগাঁয় শিশু আইন বাস্তবায়ন বিষয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত
নওগাঁয় শিশু আইন বাস্তবায়ন বিষয়ে সমন্বয় সভা

নওগাঁয় শিশু আইন বাস্তবায়ন বিষয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত

নওগাঁয় শিশু আইন ২০১৩ বাস্তবায়ন বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে নওগাঁ জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

ইউনিসেফ বাংলাদেশের কারিগরি সহায়তায় আইন ও বিচার বিভাগ কর্তৃক বাস্তবায়িত স্ট্রেন্দেনিং ক্যাপাসিটি অব দ্যা জুডিসিয়াল সিস্টেম ইন চাইল্ড প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসজেএসসিপিবি) প্রকল্পের আওতায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন নওগাঁর সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ আবু শামীম আজাদ।

সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন নওগাঁর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ সাইফুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক জেলা ও দায়রা জজ মোঃ মেহেদী হাসান তালুকদার, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ মন্ডল।

এছাড়া ২৫০ শয্যা বিশিষ্ট নওগাঁ আধুনিক সদর হাসপাতালের উপ-পরিচালক ও তত্ত্বাবধায়ক ডাক্তার জাহিদ নজরুল চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার এহসানুর রহমান ভূইঁঞা, বার এ্যাসোসিয়েশনের সভাপতি খোদাদাদ খাঁন পিটু, বিশেষ পাবলিক প্রসিকিউটর মোঃ মকবুল হোসেন, সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক নূর মোহাম্মদ, প্রবেশন অফিসার মোঃ সাজেদুর রহমান, জেলার ৫ উপজেলা সমাজসেবা অফিসার, ভারপ্রাপ্ত কর্মকর্তা ও শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তা গণ উপস্থিত ছিলেন।

সভায় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ মন্ডল আইনের সাথে সংঘাতে জড়িত শিশুদের মামলা পরিচালনার ক্ষেত্রে সংশ্লিষ্টদের অত্যন্ত সংবেদনশীল আচরণ করার পরামর্শ দেন।

সভায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোঃ মেহেদী হাসান তালুকদার প্রবেশন কর্মকর্তা ও শিশু বান্ধব পুলিশ কর্মকর্তাদের মধ্যে সমন্বয় করে কাজ করার আহ্বান জানান।

সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ সাইফুল ইসলাম শিশুকে আটক ও আদালতে উপস্থাপনের ক্ষেত্রে কোনভাবেই হাতকড়া লাগানো যাবেনা মর্মে মত ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ আবু শামীম আজাদ বলেন, শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ রাষ্ট্র গড়ার কারিগর। তাদেরকে সুষ্ঠুভাবে সুনাগরিক হিসেবে গড়ে তোলার দায়িত্ব আমাদের সকলের।

তাই এ বিষয়ে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে যার যার অবস্থান থেকে সজাগ দৃষ্টি দিয়ে পাশে থাকার আহ্বান জানান তিনি।

সভাটি সঞ্চালনা করেন ইউনিসেফের বিভাগীয় ফিল্ড কো-অর্ডিনেটর আবু হেনা মস্তাফা কামাল।