হাসপাতালে ভর্তি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু (ছবি- সংগৃহীত)

হাসপাতালে ভর্তি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আজ রোববার (৩ সেপ্টেম্বর) দুপুরে প্রসিকিউটর ব্যারিস্টার তাপস কান্তি বল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু রাজধানীর পপুলার হাসপাতালে চিকিৎসাধীন। সুস্থ হলেই তাকে বাসায় নিয়ে আসা হবে।

এ বিষয়ে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের (আইন ও বিচার বিভাগ) সিনিয়র সহকারী সচিব (প্রশাসন) তৈয়বুল হাসানের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গোলাম আরিফ টিপু ধানমন্ডির পপুলার হাসপাতালে চিকিৎসাধীন।

তিনি কার্যভার গ্রহণ না করা পর্যন্ত চিফ প্রসিকিউটরের কার্যালয়ের সিনিয়র প্রসিকিউটর (অ্যাটর্নি জেনারেল পদমর্যাদা সম্পন্ন) সৈয়দ হায়দার আলীকে চিফ প্রসিকিউটর কার্যালয়ের (২০২২- ২০২৩) অর্থবছরের ক্লোজিং বিল- ভাউচারসমূহ চিফ প্রসিকিউটরের পক্ষে স্বাক্ষর করাসহ আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা প্রদান করা হলো।

এর আগে ২০১৫ সালেও অসুস্থ হওয়ার পর চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুকে (২০১৫ সালের ১৮ আগস্ট) চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেওয়া হয়।

প্রসঙ্গত, ২০১০ সালের ২৮ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চিফ প্রসিকিউটর হিসেবে নিয়োগ পান গোলাম আরিফ টিপু। তিনি ভাষাসৈনিক। রাজশাহী বিভাগের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। ২০১৯ সালে একুশে পদকে সম্মানিত। বয়সের কারণে অসুস্থ থাকায় তিনি ট্রাইব্যুনালেও আসেন অনিয়মিতভাবে। গত সপ্তাহে স্বাস্থ্যের অবনতি হলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।