সুপ্রিম কোর্ট বার নির্বাচন ইস্যুতে আইনজীবী ফোরামের কর্মসূচি ঘোষণা
জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম

জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতির নিন্দা জানিয়েছে আইনজীবী ফোরাম

ইউরোপীয় পার্লামেন্টে গৃহীত রেজুলেশনের বিরুদ্ধে জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের দেওয়া বিবৃতির নিন্দা জানিয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। এ বিবৃতিতে নজিরবিহীন ঘটনা বলেও উল্লেখ করা হয়েছে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ নিন্দা জানান।

বিবৃতিতে বলা হয়, এটি চাকরিরত বিচার বিভাগীয় কর্মকর্তাদের কাছ থেকে নজিরবিহীন ঘটনা। এ বিবৃতি থেকে স্পষ্ট বোঝা যায় যে, বর্তমান শাসনব্যবস্থায় বিচার বিভাগকে সম্পূর্ণরূপে রাজনীতিকরণ করা হয়েছে। অধিকার সম্পাদক আদিলুর রহমান খান ও নাসির উদ্দিন ইলানের বিচার-সাজা স্পষ্টতই নির্দেশিত।

আরও পড়ুনইউরোপীয় পার্লামেন্টে প্রস্তাব দেশের বিচার ব্যবস্থার ওপর হস্তক্ষেপের চেষ্টা: বিজেএসএ

বিবৃতিতে বলা হয়, জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের বক্তব্য হলো ‘বিচারব্যবস্থার ওপর অপবাদ’। তারা তাদের স্বাধীনতা হারিয়েছে এবং তাদের কাছ থেকে সঠিক বিচারের কোনো আশা করা যায় না। সম্প্রতি আমরা সুপ্রিম কোর্টের কয়েকজন বিচারককে নিজেদের ‘শপথবদ্ধ রাজনীতিবিদ’ হিসেবে ঘোষণা করতে দেখেছি এবং ১৭ সেপ্টেম্বরের বিবৃতি সে ঘোষণার ধারাবাহিকতা।

বিবৃতিতে বিচার বিভাগীয় কর্মকর্তাদের এ ধরনের বক্তব্যের নিন্দা জানানো হয় এবং বিচার বিভাগের ভাবমূর্তি যাতে আরও ক্ষুণ্ন না হয় সেজন্য তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়।

উল্লেখ্য, গত ১৭ সেপ্টেম্বর বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির ‘অবনতি’ নিয়ে ইউরোপীয় পার্লামেন্টে প্রস্তাব গৃহীত হওয়ায় গভীর উদ্বেগ জানায় বিচারকদের সংগঠন বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন।

সংগঠনটির সভাপতি এইচ এম হাবিবুর রহমান ভুঁইয়া ও সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান এক বিবৃতিতে এ উদ্বেগ জানান।