দলাদলি করে আইনজীবীদের বিভক্ত হওয়া যাবে না: বিচারপতি নিজামুল হক

দলাদলি করে আইনজীবীদের বিভক্ত হওয়া যাবে না: বিচারপতি নিজামুল হক

আইনের শাসন, ন্যায় বিচার নিশ্চিত করার জন্যে আইনজীবীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, দলাদলি করে আইনজীবীদের বিভক্ত হওয়া যাবে না।

গণতান্ত্রিক আইনজীবী সমিতি আয়োজিত ‘আইনের শাসন, আইনজীবী এবং পেশাগত আচরণ ও শিষ্টাচার বিধিমালা’ শীর্ষক সিলেট বিভাগীয় সেমিনারে শনিবার (২৩ সেপ্টেম্বর) তিনি এ কথা বলেন।

এদিন সকাল সাড়ে ১০টায় হোটেল ডালাস (তৃতীয় তলা) জেল রোড, সিলেটে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বিভাগীয় সেমিনারে সভাপতিত্ব করেন হবিগঞ্জ আইনজীবী সমিতির প্রবীণ আইনজীবী ও গণতান্ত্রিক আইনজীবী সমিতি কেন্দ্রীয় কমিটির সহসভাপতি অ্যাডভোকেট মুরলী ধর দাস।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম, বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী হাসান তারিক চৌধুরী আলোচনা করেন।

সেমিনারে প্রধান অতিথি বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেন, এ ধরণের সেমিনার আয়োজন পেশাগত মান-মর্যাদা ও উৎকর্ষ সাধনে খুবই গুরুত্বপূর্ণ। আইনের শাসন ও ন্যায়বিচার নিশ্চিত করতে হলে আইনজীবীদের এগিয়ে আসতে হবে। আইনজীবীগণ আইনের শাসন কায়েমে অপরিহার্য অনুষঙ্গ।

তিনি বলেন, আইনজীবীদের পেশায় মনোনিবেশ করতে হবে, গরীব মানুষের মামলা বিনা ফিতেও করতে হবে। কখনো যাতে কোন মানুষ টাকার অভাবে মামলা চালাতে না পারে, সেদিকে লক্ষ্য রাখতে হবে। প্রত্যেক আইনজীবীকে কিছু কিছু মামলা বিনা পয়সায়, বিশেষ করে গরীব-অসহায় মানুষের মামলা চালাতে হবে। আইন ব্যবস্থার দুর্বলতা দুর করার জন্যে আইনজীবী কাজ করতে হবে। দলাদলি করে বিভক্ত হওয়া যাবে না। সর্বোপরি আইনের শাসন, ন্যায় বিচার নিশ্চিত করার জন্যে আইনজীবীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, সিলেটের গণতান্ত্রিক আইনজীবী সমিতি কর্তৃক উপস্থাপিত সেমিনার পেপারসটি খুবই চমৎকার ও তথ্যবহুল। এমন সেমিনার আয়োজন বাংলাদেশের সব জেলাতেই হওয়া প্রয়োজন।এতে করে নবীন আইনজীবীরা খুবই উপকৃত হবেন, হবেন পেশাগতভাবে অনেক সমৃদ্ধ। এধরণের আয়োজনে তিনি অভিভূত।

তিনি তাঁর বক্তব্যে আরও বলেন যে, আইনজীবী ছাড়া আইনের শাসন কোনোভাবেই পরিপূর্ণতা লাভ করতে পারে না। পরিশেষে গণতান্ত্রিক আইনজীবী কর্তৃক এ আয়োজনে প্রশংসা করেন। গণতান্ত্রিক আইনজীবী সমিতির পক্ষেই এমন আয়োজন সম্ভব। ভবিষ্যতেও যাতে এমন আয়োজন হয়, সে প্রত্যাশা করেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন, গণতান্ত্রিক আইনজীবী সমিতি সিলেটের আহ্বায়ক অ্যাডভোকেট মোহাম্মদ মনির উদ্দিন। এরপর অনুষ্ঠানে সেমিনার পেপার উপস্থাপন করেন সিলেট জজ কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী সৈয়দ মনির আহমদ।

সেমিনার পেপার উপস্থাপন শেষে আলোচনায় অংশ নেন সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট অশোক পুরকায়স্থ, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সিলেটের সাবেক পাবলিক প্রসিকিটর প্রখ্যাত আইনজীবী এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও গণতান্ত্রিক আইনজীবী সমিতির সুনামগঞ্জ জেলার প্রাক্তন সভাপতি রবিউল লেইস রোকেশ, সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক গোলাম ইয়াহ-হিয়া চৌধুরী সুহেল,গণতান্ত্রিক আইনজীবী সমিতি কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিশিষ্ট আইনজীবী হুমায়ূন কবীর, সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সহ-সাধারণ সম্পাদক ও গণতান্ত্রিক আইনজীবী সমিতির সংগঠক এনাম আহমদ, গণতান্ত্রিক আইনজীবী সমিতি মৌলভীবাজারের পক্ষে মো. মাসুক মিয়া, গণতান্ত্রিক আইনজীবী হবিগঞ্জের পক্ষ থেকে প্রখ্যাত আয়কর আইনজীবী পিনাক রঞ্জন দেবনাথ।

সেমিনার পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন যৌথভাবে গণতান্ত্রিক আইনজীবী সমিতি সিলেটের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট বিদ্যুৎ দাশ বাপন ও আয়কর আইনজীবী মোস্তাকিম আহম্মদ কাওছার।

আয়োজিত সেমিনারে সিলেট বিভাগের ষাটজন আইনজীবী অংশ নেন। সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-কর আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক বিশিষ্ট কর আইনজীবী সমর বিজয় সী শেখর, সুনামগঞ্জ জেলা জজ কোর্টের জিপি আক্তারুজ্জামান সেলিম,সিলেট জেলা আইনজীবী সমিতির যুগ্ম সম্পাদক মো. সলমান উদ্দিন, সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক রুহুল তুহিন,বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী দিদার আহমদ প্রমুখ।

প্রধান অতিথির আলোচনা শেষে গণতান্ত্রিক আইনজীবী সমিতি কর্তৃক অতিথিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এরপর সভাপতির সমাপনী বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপন হয়।