‘পাফ ড্যাডি’ সিনেমা প্রদর্শন বন্ধে আইনি নোটিশ
‘পাফ ড্যাডি’ সিনেমা প্রদর্শন বন্ধে আইনি নোটিশ

‘পাফ ড্যাডি’ সিনেমা প্রদর্শন বন্ধে আইনি নোটিশ

আলোচিত-সমালোচিত সিনেমা ‘পাফ ড্যাডি’র প্রচার, সম্প্রচার ও প্রদর্শন বন্ধ করতে আইনি নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

আজ রবিবার (২৪ সেপ্টেম্বর) রেজিস্ট্রি ডাক ও ইমেইল যোগে এই নোটিশ পাঠিয়েছেন অ্যাডভোকেট জয়নাল মাযহারী অ্যান্ড অ্যাসোসিয়েটসের স্বত্বাধিকারী জয়নাল মাযহারী।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানী লিমিটেড এর চেয়ারম্যান, ম্যানেজিং ডিরেক্টর, ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ বিডির ব্যাবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যানকে এ নোটিশ প্রেরণ করা হয়েছে।

নোটিশে বলা হয়, ওটিটি প্ল্যাটফর্মের সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় তারই সুযোগে অত্যান্ত সুকৌশলে আমাদের পরবর্তী প্রজন্ম যুব সমাজের মাঝে অশ্লীলতা ছড়িয়ে তাদেরকে বিপথে নেওয়ার মানসে এবং সহজে টাকা কামানোর জন্য উক্ত জনপ্রিয় প্ল্যাটফর্ম একটি মহল ব্যবহার করছে। সামপ্রতিক সময়ে উক্ত প্ল্যাটফর্মে অসংখ্য অশ্লীল ওয়েবফিল্ম রিলিজ হয়েছে।

প্রাপ্ত তথ্য মতে বঙ্গবিডির “পাফ ড্যাডি” চরকির “মাইসেলফ এলেন স্বপন” সহ অসংখ্য মুভি। উক্ত প্ল্যাটফর্মের প্রায় সকল মুভিতেই কম বেশি যৌন সুড়সুড়ির দৃশ্যসহ ব্যাপক হারে ধর্মীয় অনূভীতে আঘাত হানা, আমাদের দেশীয় সংষ্কৃতি বিরোধী গল্প ও দৃশ্য উপস্থপান করা হয়।

“পাফ ড্যাডি” মুভির নামের বিষয়ে কৌতুহল জন্মানোয় অত্যন্ত মনযোগসহকারে মুভিটি দেখি। উক্ত মুভিতে কোন পজেটিভ মেসেজ ছিলোনা! প্রদর্শিত বিষয় সমূহের মধ্যে অন্যতম নেগেটিভ মেসেজ হলো:

১। লিভ টুগেদারকে প্রমোট করা,
২। বিবাহ শুধু সন্তান জন্ম দান ও সম্পত্তির হিসেবের জন্য বলে বিবাহ প্রথাকে অনুৎসাহিত করা এবং বিবাহ বর্হিরভূত সম্পর্ককে সহজ করার বর্ণনা,
৩। আধ্যাতিক সাধককে সেজদা দেওয়াকে প্রমোট করা,
৪। আধ্যাতিক জ্ঞানকে ব্যক্তিকে বশ করে জাদুর সাথে তুলনা করা,
৫। আধ্যাতিক মনীষীর চরিত্রকে অত্যন্ত বাজেভাবে হরণ করা,
৬। প্রতি মুহুর্তে যৌনসুড়সুড়ির দৃশ্য উপস্থাপন করা।

এসব ব্যতীত উক্ত মুভিতে আর কোন মেসেজ নেই যা পরবর্তী প্রজন্মের জন্য অশনি সংকেত বটে। বৃহৎ স্বার্থে উক্ত অস্থিতিশিলতা নিরশনকল্পে নিম্মোক্ত নির্দেশনা বাস্তবায়ন কল্পে সংশ্লিষ্টদের সদয় হস্তপক্ষেপ একান্ত কাম্য।

ক) আগামী ৩ দিনের মধ্যে “পাফ ড্যাডি” ওয়েব ফিল্মের প্রদর্শনী বন্ধ করা,
খ) সেন্সর বোর্ড পূর্নগঠন পূর্বক তাতে সংশ্লিষ্ট বিষয়ে পারদর্শী ব্যক্তি কমপক্ষে আইনজ্ঞ ও ধর্মীয় পন্ডিত যুক্ত করা,
গ) ওটিটি প্ল্যাট ফর্মসহ ইউটিউব/ফেসবুকে অর্থাৎ অনলাইনে প্রদর্শনের জন্য নির্মিত সকল ভিডিউর জন্য সেন্সর নীতিমালা প্রণয়ন পূর্বক তাহা কঠোর হস্তে প্রয়োগ করা,
ঘ) কোন শৈল্পিক চোঁয়া বহির্ভুত অশ্লীল ইঙ্গিতবাহী সকল অডিও/ভিডিও/গল্প/কার্টুন/পিকচার আপলোডের নীতিমালা প্রণয়ন করা,
ঙ) উক্তরূপ কিছু আপলোড করা হলে ফিল্টারিংয়ের মাধ্যমে যাচাই বাচাই করে দ্রুত রিমুভ করে দোষী ব্যক্তিকে আইনের আওতায় আনাসহ সময়োপযোগী আরও যে সকল পদক্ষেপ সমীচীন তাও গ্রহণ করা।

তিন দিনের মধ্যে ‘পাফ ড্যাডি’ সিনেমা প্রদর্শন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে ৩০ দিনের মধ্যে সেন্সর বোর্ড পুনর্গঠন করে সেখানে সকল বিষয় সংশ্লিষ্ট অভিজ্ঞ সদস্য বিশেষ করে আইনজীবী ও ধর্মীয় পন্ডিতকে সদস্য করার জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে নোটিশে।