খুলনা ওয়াসার এমডির দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
হাইকোর্ট; রিট (প্রতীকী ছবি)

সংসদে প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন চেয়ে রিট

জাতীয় সংসদে বাংলাদেশি প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন চেয়ে রিট করা হয়েছে। আমেরিকা প্রবাসী জনৈক আবুল কালাম আজাদসহ অন্যরা এ রিট করেন।

আজ রোববার (৫ নভেম্বর) এ রিটের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত। রিট আবেদনের পক্ষে আইনজীবী হয়েছেন অ্যাডভোকেট শফিকুল ইসলাম।

এর আগে গত বুধবার (১ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করা হয়।

রিট আবেদনে রিটকারীদের আবেদন কেন নিষ্পত্তির নির্দেশ দেয়া হবে না এবং প্রবাসীদের জন্য জাতীয় সংসদে সংরক্ষিত আসনের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না – এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

গত ১৫ অক্টোবর জনৈক আবুল কালাম আজাদ ও এস এম রফিকুল পারভেজ ‘প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী প্রবাসীদের মধ্যে থেকে নিয়োগ করাসহ জাতীয় সংসদে প্রবাসীদের জন্য নির্দিষ্ট সংখ্যক আসন সংরক্ষণের আবেদন’ শীর্ষক একটি আবেদন লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সচিব বরাবরে দেন।

ওই আবেদনে বলা হয়, ‘আমরা, আবুল কালাম আজাদ ও এস এম রফিকুল পারভেজ, বাংলাদেশের নাগরিক যুক্তরাষ্ট্র প্রবাসী, বাংলাদেশের রেমিট্যান্স যোদ্ধা।

‘বাংলাদেশের সব মানুষের মানবাধিকার ও নাগরিক অধিকার সমগোত্রীয় এবং মৌলিক অধিকারের অন্তর্গত নির্বিশেষে দেশের প্রতিটি নাগরিক আইনগত সংবিধানগতভাবে সুরক্ষিত অধিকার সমানভাবে ভোগ করবে। কিন্তু প্রায় আড়াই কোটি প্রবাসী বাংলাদেশি অন্যান্য নাগরিকের মতো সমান সুযোগ-সুবিধা ভোগ করছেন না।’

আবেদনে আরও বলা হয়, ‘রেমিট্যান্স যোদ্ধা প্রবাসীদের জন্য সংসদের আসন সংরক্ষণ না করা বৈষম্যমূলক আচরণ। এটি বাংলাদেশের সংবিধানের ২৭, ২৮ ও ২৯ অনুচ্ছেদে বর্ণিত মৌলিক অধিকারের পরিপন্থি। রাষ্ট্র ও জনজীবনের সর্বস্তরে নারী-পুরুষ সমান অধিকার লাভ করবেন। কিন্তু প্রবাসী ভাই-বোনরা সমান অধিকার ভোগ করতে পারছেন না।’

‘প্রবাসী ভাই-বোনরা দেশে-বিদেশে বহুবিধ সমস্যায় জর্জরিত। প্রবাসীদের কথা বলার জন্য সংসদে কোনো প্রতিনিধি নেই। তাই প্রবাসীদের জন্য সংসদে আসন সংরক্ষণ করা হোক। প্রবাসীদের জন্য সংসদে নির্দিষ্ট আসন সংরক্ষণ করার আবেদন যৌক্তিক ও ন্যায়সঙ্গত আবেদন।’

এ আবেদনে সাড়া না পেয়ে হাইকোর্টে রিট আবেদনটি করা হয়।