আইনপেশার মানোন্নয়নে আইনজীবী সমিতির বক্তব্য চেয়েছে বার কাউন্সিল
বার কাউন্সিল ও আইনজীবী

আইনজীবী তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষার সময় পরিবর্তন

বাংলাদেশ বার কাউন্সিলের আসন্ন এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষার সময় পরিবর্তন করা হয়েছে। আগামী ১৭ নভেম্বর অনুষ্ঠিতব্য ঘন্টাব্যাপী এই পরীক্ষা সকাল ১০টার পরিবর্তে শুরু হবে সকাল ১১টায়, চলবে বেলা ১২টা পর্যন্ত।

আজ বুধবার (১৫ নভেম্বর) আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ ড. ওয়াহিদুজ্জামান শিকদার সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইতোমধ্যে উক্ত পরীক্ষার রোলনাম্বার অনুযায়ী কেন্দ্র-ভিত্তিক আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। এ পরীক্ষার প্রবেশপত্র গত ১১ নভেম্বর সন্ধ্যা ৭টা থেকে ১৭ নভেম্বর সকাল ১০টা পর্যন্ত টেলিটকের অনলাইন লিংক বা বার কাউন্সিলের ওয়েবসাইটে নিজ ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ডাউনলোড করা যাবে।

বার কাউন্সিল প্রদত্ত এমসিকিউ পরীক্ষার প্রবেশপত্র ব্যতীত কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা-কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। প্রার্থীকে সীট প্ল্যান অনুযায়ী নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। এক কেন্দ্রের প্রার্থী অন্য কোনো কেন্দ্রে এসে হাজির হলে তার পরীক্ষা ওই কেন্দ্রে গ্রহণ করা সম্ভব হবে না।

পরীক্ষা কেন্দ্রে কোনো প্রকার ইলেকট্রনিক্স ডিভাইস, মোবাইল ফোন, হিয়ারিং এইড, স্মার্ট ওয়াচ, ডাটা ট্রান্সফার করা যায় এরূপ যে কোনো প্রকার ডিভাইস, নোট বই, খাতা প্রভৃতি সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে প্রার্থীদের উভয় কান সম্পূর্ণ দৃশ্যমান রাখতে হবে।

পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর কোনো প্রার্থীকে পরীক্ষা-কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। একইভাবে পরীক্ষা শেষ হওয়ার আগে কোনো প্রার্থীকে পরীক্ষার কক্ষ/কেন্দ্র থেকে বের হওয়ার অনুমতি দেওয়া হবে না।

এমসিকিউ ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণরা মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণের পর আইনজীবী তালিকাভুক্তির চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। তখন উত্তীর্ণরা সংশ্লিষ্ট জেলা আদালতে আইনজীবী হিসেবে মামলা পরিচালনা করার সুযোগ পান।