'বেশি স্মার্টনেস দেখাবেন না, কারাগারে পাঠিয়ে দেব'
হাইকোর্ট

আইনজীবীদের বাৎসরিক নবায়ন ফি বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবীদের বাৎসরিক নবায়ন ফি বৃদ্ধির বিষয়টি চ্যালেঞ্জ করে করা রিটের শুনানি হয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানি ও আদেশের জন্য ২৮ জানুয়ারি ঠিক করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াত এর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আইনজীবীদের পক্ষে শুনানি করে সাবেক অ্যাটর্নি জেনারেল ও সিনিয়র অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মো. হারুন-উর-রশিদ, আইনজীবী আবু সাঈদ সাগর, আইনজীবী জামিলা মমতাজ, আইনজীবী সরফরাজ মিয়া এবং আইনজীবী সুরাইয়া বেগম এবং মো. সোহেল হাওলাদার।

তাদের সঙ্গে ছিলেন ব্যারিস্টার ইফতেখার উদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল, অ্যাডভোকেট জামিলা মমতাজ ও ব্যারিস্টার সাবিত এ খান।

এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবীদের পক্ষে ২১ জানুয়ারি বাংলাদেশ বার কাউন্সিলের বেনাভলেন্ট ফান্ডের বর্ধিত চাঁদা চ্যালেঞ্জ করে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এ.বি.এম বায়েজীদ।

আইনজীবী জামিউল হক ফয়সাল বলেন, শুনানিতে আবেদনকারীদের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এ. জে. মোহাম্মদ আলী বলেন, ২০২২ সালে বেনিভলেন্ট ফান্ডের তিনটি স্তরে যথাক্রমে ১৯০০, ২২০০, এবং ২৭০০ টাকা নির্ধারিত ছিল। ২০২৪ সাল থেকে ওই চাঁদা ১৯০০-৫০০০, ২২০০-৬০০০ এবং ২৭০০-৭০০০ পুন নির্ধারণ করা হয়। যা খুবই অযৌক্তিক এবং অবিবেচনা প্রসূতভাবে করা হয়েছে।

এ অবস্থায় আইনজীবীদের মধ্যে নেতিবাচক প্রভাব পড়েছে এবং অধিকাংশ আইনজীবীদের পক্ষে তা দেওয়ার সামর্থ্য নেই। যাতে বার কাউন্সিলের মূল উদ্দেশ্যে ব্যাহত হচ্ছে এবং আইনজীবীদের কল্যাণের পরিবর্তে অকল্যাণ বয়ে আনছে বলেও শুনানিতে বলা হয়েছে বলে উল্লেখ করেন এই আইনজীবী।

আদালতে উপস্থিত বার কাউন্সিলের নির্বাচিত সদস্য এবং বর্তমান ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান আইনজীবী রবিউল আলম বুদু বলেন, ২৮ জানুয়ারি পর্যন্ত (স্ট্যান্ডওভার) মুলতবি রাখেন আদালত। এসময় আদালত উভয়পক্ষকে আলোচনা করতে বলেন এবং ২৮ তারিখ শুনে যথাযথ আদেশ দেবেন বলে জানান।

আবেদনকারীদের আইনজীবী এ.জে. মোহাম্মদ আলী বলেন, ৩১ জানুয়ারির মধ্যে বর্ধিত হারে বেনিভলেন্ট ফান্ডের টাকা না দিলে প্রত্যেক আইনজীবীকে জরিমানা দিতে হবে। এ কারণে ৩১ জানুয়ারির আগে ২৮ জানুয়ারি পুনঃশুনানির দিন ধার্য করেন আদালত।