সুপ্রিম কোর্ট বারে স্বচ্ছ নির্বাচন করতে সবার সহযোগিতা চায় কমিশন

সুপ্রিম কোর্ট বারে স্বচ্ছ নির্বাচন করতে সবার সহযোগিতা চায় কমিশন

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ৬ ও ৭ মার্চ। এই নির্বাচন স্বচ্ছ ও সুন্দর করতে আদালত অঙ্গনের আইনজীবী ও গণমাধ্যমকর্মীসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছেন নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়ের।

আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) নির্বাচন সংক্রান্ত কমিটির উদ্যোগে সুপ্রিম কোর্ট বার ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়ের বলেছেন, সুপ্রিম কোর্ট বারে একটি স্বচ্ছ নির্বাচন করতে প্রধান বিচারপতির কাছে সহযোগিতা চেয়েছি। আমরা নির্বাচনে সুন্দর পরিবেশ বজায় রাখতে চাই। এজন্য ভোটে অংশ নেওয়া প্রার্থীদের সঙ্গে আলোচনা করে পদক্ষেপ নিচ্ছি।

২০২৪-২৫ মেয়াদের এই নির্বাচন উপলক্ষে সংবাদ সম্মেলনে আবুল খায়ের বলেন, আমরা একটি স্বচ্ছ নির্বাচন করতে চাই। আমরা প্রত্যাশা করছি সুন্দর নির্বাচন হবে। এজন্য আইনজীবীসহ সবার সহযোগিতা প্রয়োজন। আগামী ৬ ও ৭ মার্চ একটি ভালো নির্বাচন প্রত্যাশা করছি। এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতাও চাই।

সাংবাদিকের অন্য এক প্রশ্নে তিনি বলেন, এ নির্বাচনের জন্য আমরা প্রধান বিচারপতির কাছে সহযোগিতা চেয়েছি। নির্বাচনের পুরো পরিবেশ নিয়ন্ত্রণে রাখা আমাদের উদ্দেশ্য। এজন্য আমরা প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গেও আলোচনা করেছি। তাদের কাছ থেকেও মতামত এসেছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- নির্বাচন পরিচালনা কমিটির সদস্য এ কে এম মনিরুজ্জামান কবির, মো. কামাল হোসেন, মো. ইকবাল করিম, আসাদুজ্জামান মনির ও গোলাম মোস্তফা তারা।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি বার নির্বাচনের তফসিল ঘোষণা করেন বারের সম্পাদক আব্দুন নূর দুলাল।

সাদা প্যানেল

নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত (সাদা) প্যানেলের প্রার্থীরা হলেন- সভাপতি পদে আবু সাঈদ সাগর, সম্পাদক শাহ মঞ্জুরুল হক, দুজন সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মোহাম্মদ আবু ওবায়েদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, দুটি সহ-সম্পাদক পদে হুমায়ুন কবির ও হুমায়ুন কবির পল্লব।

সাতটি সদস্য পদে সৌমিত্র সরদার রনি, মো. খালেকুজ্জামান ভূঁইয়া, রাশেদুল হক খোকন, মাহমুদা আফরোজ, বেলাল হোসেন শাহীন, খালেদ মোশাররফ রিপন ও রায়হান রনি।

নীল প্যানেল

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেল থেকে মনোনীত বিভিন্ন পদের প্রার্থীরা হলেন- সভাপতি পদে এ এম মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস (কাজল), দুজন সহ-সভাপতি পদে মো. হুমায়ুন কবির মঞ্জু ও সরকার তাহমিনা বেগম সন্ধ্যা, কোষাধ্যক্ষ পদে মো. রেজাউল করিম, দুটি সহ-সম্পাদক পদে মাহফুজুর রহমান মিলন ও মো. আব্দুল করিম।

সাতটি সদস্য পদে ফাতিমা আক্তার, সৈয়দ ফজলে এলাহি অভি, মো. শফিকুল ইসলাম শফিক, মো. রাসেল আহমেদ, মো. আশিকুজ্জামান নজরুল, মহিউদ্দিন হানিফ ও মো. ইব্রাহিম খলিল।

স্বতন্ত্র প্রার্থী

এ দুই প্যানেলের বাইরে সভাপতি পদে সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান ও মো. ইউনুছ আলী আকন্দ প্রার্থী হয়েছেন। এছাড়া সম্পাদক পদে সাদা ও নীল প্যানেলের বাইরে নাহিদ সুলতানা যুথি ও ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া প্রার্থী হয়েছে। কোষাধ্যক্ষ পদে সাদা ও নীল প্যানেলের বাইরে সাইফুল ইসলাম প্রার্থী হয়েছেন।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট বার নির্বাচনে সভাপতি ও সম্পাদকসহ মোট ১৪টি পদ রয়েছে। ২০২৪-২৫ মেয়াদে নির্বাচনে প্রার্থীদের পরিচিতি ৪ মার্চ। ভোটগ্রহণ হবে ৬ ও ৭ মার্চ।