স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির শ্রদ্ধা

মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে সাভারে জাতীয় স্মৃতিসৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন দায়িত্বরত প্রধান বিচারপতি এম. ইনায়েতুর রহিম।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) সকাল ৬টা ১০ মিনিটে স্মৃতিসৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর দাঁড়িয়ে কিছু সময় নীরবতা পালন করেন।

এসময় দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে ছিলেন সুপ্রিম কোর্ট আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিবৃন্দ।

পরবর্তীতে বাংলাদেশ সুপ্রীম কোর্ট প্রাঙ্গণে “স্মৃতি চিরঞ্জীব”-এ সকাল পৌনে ৮টায় প্রধান বিচারপতির কার্যাভার পালনরত বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বাংলাদেশ সুপ্রিম কোর্ট এর উভয় বিভাগের বিচারপতিবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির শ্রদ্ধা
সুপ্রীম কোর্ট প্রাঙ্গণে “স্মৃতি চিরঞ্জীব”-এ শ্রদ্ধা নিবেদন

প্রসঙ্গত, স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার চূড়ান্ত লড়াই যেদিন শুরু হয়েছিল, আজ সেই স্মৃতিময় ২৬ মার্চ। আমাদের গৌরবময় স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস।

১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দিয়েছিলেন স্বাধীনতার ডাক, দিয়েছিলেন সর্বশক্তি দিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীকে প্রতিরোধ করার নির্দেশ। জানিয়েছিলেন চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান। এরপর ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।

রাষ্ট্রীয় অনুষ্ঠানের বাইরেও বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি উদ্‌যাপন করবে। ৫৪তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।