সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

কালো কোট পরিধানের আবশ্যকতা শিথিল করতে প্রধান বিচারপতির কাছে আবেদন

দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহে আদালতে বিচারিক কার্যক্রম পরিচালনার সময় বিচারপতি ও আইনজীবীদের কালো গাউনের পাশাপাশি কালো কোট পরিধানের আবশ্যকতা শিথিল করতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বরাবর আবেদন করা হয়েছে।

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সম্পাদক শাহ্‌ মনজুরুল হক রোববার (২১ এপ্রিল) এ আবেদন করেন।

আবেদনে বলা হয়, ঢাকাসহ সারাদেশে তীব্র তাপপ্রবাহ বিরাজমান। যাতে মানুষের স্বাভাবিক জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। ইতোমধ্যে সারাদেশে হিট অ্যালার্ট জারি করা হয়েছে।

পরিবর্তিত পরিস্থিতিতে গত ৪ এপ্রিল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ এক বিজ্ঞপ্তির মাধ্যমে অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইব্যুনালসমূহের বিচারক ও আইনজীবীদের জন্য কালো কোট ও গাউন ব্যতীত শুধু সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করে কোর্ট করার অনুমতি প্রদান করা হয়।

পরবর্তীতে গত ২০ এপ্রিল বাংলাদেশের সুপ্রিম কোর্ট এক বিজ্ঞপ্তির মাধ্যমে শুধু গাউন পরিধানের আবশ্যকতার ক্ষেত্রে উভয় বিভাগে শিথিলতা আরোপ করা হলেও তা গরম থেকে উত্তরণের ক্ষেত্রে পর্যাপ্ত নয় বলে আইনজীবীরা মতামত ব্যক্ত করেছেন।

তাই গাউনের সাথে কালো কোট পরিধানের আবশ্যকতা শিথিল করা হলে আইনজীবী ও বিচারপতিবৃন্দ তীব্র তাপপ্রবাহের কষ্ট থেকে মুক্তি পেয়ে সুন্দর ও সাবলীলভাবে কোর্টের কার্যক্রম পরিচালনা করতে সক্ষম হবেন।

এমতাবস্থায় সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি ও আইনজীবীদের কালো কোট ও গাউন ব্যতীত শুধু সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড পরিধান করে কোর্ট পরিচালনার অনুমতি চাওয়া হয়েছে আবেদনে।