সুনামগঞ্জ আদালত চত্বরে ছুরিকাঘাতে বিচারপ্রার্থী নিহত
সুনামগঞ্জ জেলা ও দায়রা আদালত

আদালতে জাল দলিল দাখিল করায় বাদীর বিরুদ্ধে মামলার নির্দেশ

সুনামগঞ্জে একটি মামলায় আদালতে জাল দলিল দাখিল করায় ওই মামলার বাদী চার ভাইয়ের বিরুদ্ধে উল্টো জালিয়াতির মামলার আদেশ দিয়েছেন আদালতের বিচারক।

সুনামগঞ্জে ল্যাণ্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক (যুগ্ম জেলা জজ) রশিদ আহমেদ মিলন এই আদেশ দিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের শেরেস্তাদার মো. রেজওয়ান আলী। তিনি বলেন, রোববার (১৮ আগস্ট) এই আদেশের কপি সুনামগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে প্রেরণ করা হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মুজিবনগর গ্রামের বাসিন্দা মোস্তাফিজুর রহমান তালুকদার, মাফিজুর রহমান তালুকদার, ওবায়েদুর রহমান তালুকদার ও জুনায়েদুর রহমান তালুকদার কিছু জমির খতিয়ান সংশোধনের জন্য ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে একটি মামলা দায়ের করেন। এই চারজন সম্পর্কে আপন ভাই।

মামলার ধারাবাহিকতায় তারা আদালতে ৫১৯২/১৯৭৯ নম্বরের একটি দলিলের জাবেদা নকল দাখিল করেন। মামলার বাদী পক্ষ থেকে তখন আদালতকে জানানো হয়, ওই দলিলের মূল কপি হারিয়ে গেছে। কিন্তু বিষয়টি নিয়ে আদালতের সন্দেহ হয়।

পরবর্তীতে আদালত ওই দলিল পর্যালোচনা করে দেখেন, মূল দলিলে জমির পরিমাণ ৪৪ শতক থাকলেও আদালতে দাখিল করা দলিলের জাবেদা নকলে জমির পরিমাণ ৬০ শতক উল্লেখ করা হয়েছে। ১৬ শতক জমি বেশি দাবি করার স্বার্থে জালিয়াতির মাধ্যমে এই দলিল সৃষ্টি করা হয়েছে।

আদালতের বিচারক রশিদ আহমেদ মিলন ১৪ আগস্ট এই মামলায় রায় দেন। রায়ে মামলার বাদী ওই চার ভাইয়ের বিরুদ্ধে দন্ডবিধি ১৮৬০ এর ৪৬৫/৪৬৭/৪৭১ ধারায় শাস্তিযোগ্য অপরাধের অভিযোগ আমলে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থ ব্যবস্থা গ্রহণের জন্য চীফ জুডিসিয়াল ম্যাজেস্ট্রেট আদালতে রায়ের অনুলিপি ও দলিলের কপি প্রেরণের আদেশ দেন।