এক বিচারককের ওএসডির দিনে অন্য বিচারকের আবেগঘন স্ট্যাটাস
বিচারক (প্রতীকী ছবি)

অসদাচরণের অভিযোগ: বিভাগীয় মামলা থেকে অব্যাহতি পেলেন ২ বিচারক

অসদাচরণের অভিযোগে দায়ের হওয়া বিভাগীয় মামলা থেকে অব্যাহতি পেয়েছেন অধস্তন আদালতের দুইজন বিচারক। তাঁদের অব্যাহতি প্রদান সংক্রান্ত পৃথক দুটি প্রজ্ঞাপন গত সোমবার (৯ সেপ্টেম্বর) জারি করেছে আইন মন্ত্রণালয়।

অব্যাহতি পাওয়া দুই বিচারক হলেন – ভোলার সাবেক অতিরিক্ত জেলা ও দায়রা জজ বর্তমানে পটুয়াখালীর অতিরিক্ত জেলা ও দায়রা জজ এ.কে.এম এনামুল করিম এবং কুড়িগ্রামের সাবেক অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বর্তমানে আইন ও বিচার বিভাগে সংযুক্ত কর্মকর্তা যুগ্ম জেলা জজ মো. এনামুল হক বসুনীয়া।

রাষ্ট্রপতির আদেশক্রমে আইন সচিব মো. গোলাম রব্বানী সই করা প্রজ্ঞাপনের ভাষ্য মতে, এই দুই বিচারকের বিরুদ্ধে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালার বিধি ২(চ) অনুযায়ী অসদাচরণের অভিযোগে বিভাগীয় মামলা রুজু হয়।

অভিযোগের বিষয়ে বিচারক এ.কে.এম এনামুল করিমের দাখিল করা জবাব সন্তোষজনক হওয়ায় তাঁকে উক্ত অভিযোগ থেকে অব্যাহতি প্রদানের প্রস্তাব করে সুপ্রিম কোর্টে পরামর্শ যাচনা করা হলে সুপ্রিম কোর্ট সরকারের প্রস্তাবের সাথে একমত পোষণ করেন।

ফলে সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে পটুয়াখালীর অতিরিক্ত জেলা ও দায়রা জজ এ.কে.এম এনামুল করিমের বিরুদ্ধে রুজুকৃত বিভাগীয় মামলায় আনীত অভিযোগের দায় হতে অব্যাহতি প্রদান করা হয়।

অপরদিকে বিচারক মো. এনামুল হক বসুনীয়ার বিরুদ্ধে রুজুকৃত বিভাগীয় মামলায় আনীত অভিযোগ তদন্তে প্রমাণিত না হওয়ায় তাঁকেও অভিযোগ থেকে অব্যাহতি প্রদানের প্রস্তাব করে সুপ্রিম কোর্টে পরামর্শ যাচনা করা হলে সুপ্রিম কোর্ট সরকারের প্রস্তাবের সাথে একমত পোষণ করেন।

ফলে সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে বিচারক মো. এনামুল হক বসুনীয়ার বিরুদ্ধে রুজুকৃত বিভাগীয় মামলায় আনীত অভিযোগের দায় হতে অব্যাহতি প্রদান করা হয়।