বেল্লাল হোসাইন

ন্যাচারাল জাস্টিস- ধারণা ও প্রচলিত ভুল

বেল্লাল হোসাইন:

আইন জানা ও না জানা সকলের ক্ষেত্রেই ন্যাচারাল জাস্টিসের ধারণা সম্পর্কে একটি ভুল মতবাদ লক্ষ্য করা যায়। তাই বিষয়টি ব্যাখ্যা করার চেষ্টা করছি।

প্রায় সকল বিষয়ে কিছু টেকনিক্যাল শব্দ ব্যবহৃত হয়, যা প্রচলিত অর্থের চেয়ে ভিন্ন অর্থ বহন করে। যেমন ঔষধশিল্পে ইংরেজি ” Preparation ” শব্দের অর্থ প্রস্তুতি না বুঝিয়ে ঔষধের উপাদান বুঝায়। তেমনি রসায়নশাস্ত্রে ” Solution ” বলতে সমাধান না বুঝিয়ে রাসায়নিক মিশ্রণ বুঝায়। ঠিক সেভাবেই আইন জগতে ন্যাচারাল জাস্টিসের ” Natural ” শব্দটির অর্থ প্রাকৃতিক না হয়ে সাধারণ বা স্বাভাবিক বুঝায়। তাহলে ন্যাচারাল জাস্টিসের অর্থ দ্বারায় সাধারণ বিচার বা স্বাভাবিক বিচার যা নিরপেক্ষতা সাপেক্ষে সম্পাদিত হয়।

ন্যাচারাল জাস্টিস প্রিন্সিপালটি মূলত দুইটি রোমান ম্যাক্সিমের উপর প্রতিষ্ঠিত।

1. Nemo debet essc judex in propria causa. (Doctrine of Bias)

2. Audi alteram partem.

যার অর্থ
১. কেউ-ই নিজের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে নিজে বিচারক হতে পারবে না। (নিরপেক্ষতার স্বার্থে)
এবং
২. কাউকে কথা বলার সুযোগ অর্থাৎ আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে তাঁর বিচার করা যাবেনা।

তবে স্কলারগণ আরো একটি বিষয়কে ন্যাচারাল জাস্টিসের অংশ বলে স্বীকৃতি দেয়। তা হলো মামলার রায়ের সিদ্ধান্তের যৌক্তিকতা প্রকাশ্য আদালতে পড়ে শোনাতে হবে। অর্থাৎ, আদালত কাউকে শাস্তি বা অব্যাহতি যেটাই দিক, তার আইনগত কারণ ব্যাখ্যা করতে হবে।

এই পুরো বিষয়টি মূলত “প্রসিজিওরাল ফেয়ারনেস” বা বিচার প্রক্রিয়ার স্বচ্ছতাকে প্রাধান্য দিতে প্রতিষ্ঠিত। মোদ্দাকথা, বিচারের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং সম্ভাব্য বিতর্ক এড়িয়ে যাওয়ার উপায় হিসেবে বিচারপ্রক্রিয়া কেমন হওয়া উচিৎ সে বিষয়ে একটি দিক নির্দেশনাই হলো ডকট্রিন অব ন্যাচারাল জাস্টিস।

প্রচলিত ভাষায় আমরা যাকে আল্লাহর বিচার বা প্রকৃতির বিচার বলে মনে করি, এর সাথে ন্যাচারাল জাস্টিসের ধারণার কোনো মিল বা যোগসূত্র নেই।
কেউ বেয়াদবি করে অসুস্থ হলো বা দুর্নীতি করে বিচারের আওতায় এলো, সেগুলো ন্যাচারাল জাস্টিস নয়। এসব প্রেক্ষিতে আমরা যা বুঝাতে চাই তা হলো আল্লাহর বিচার বা প্রকৃতির বিচার। একে ইংরেজিতে “Act of God” বা “Natural Revenge” অথবা বড়জোর ” Natural Punishment ” বলা যেতে পারে। এসব ঘটনাকে ন্যাচারাল জাস্টিস বলা যাবে না। আইনের শিক্ষার্থী হিসেবে এসব ক্ষেত্রে ন্যাচারাল জাস্টিস শব্দবন্ধ টেনে আনা বেশ দৃষ্টিকটু প্রতীয়মান হয়।

লেখকঃ আইন কর্মকর্তা , অগ্রণী ব্যাংক লিমিটেড

bellal.sincere@gmail.com