শ্রম আদালত সরিয়ে চট্টগ্রাম আদালত ভবনে নেওয়ার দাবিতে আইনজীবীদের প্রতিবাদ

বিভাগীয় শ্রম আদালত সরিয়ে চট্টগ্রাম আদালত ভবনে নেওয়ার দাবিতে নগরীতে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছেন আইনজীবীরা। একই দাবিতে আগামী রোববার থেকে গণস্বাক্ষর সংগ্রহের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে সংবাদ সম্মেলনে বলা হয়, নগরীর কাতালগঞ্জ এলাকায় গণপূর্ত বিভাগের একটি পরিত্যক্ত বাড়িতে শ্রম আদালতের কার্যক্রম পরিচালিত হয়।  সম্প্রতি সেখানে গণপূর্ত বিভাগ ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে।

এই অবস্থায় পাঁচলাইশে শ্রম আদালতের চেয়ারম্যানের বাসভবনে আদালত স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে।  এই উদ্যোগ বাতিল করে চট্টগ্রাম আদালত ভবনে শ্রম আদালত স্থানান্তর করতে হবে।

বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতি নামে একটি সংগঠন এই কর্মসূচি পালন করেছে।  সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সভাপতি সুস্বপন কৃঞ্চ বিশ্বাস।

তিনি বলেন, চেয়ারম্যানের বাসভবনে কখনোই আদালতের কার্যক্রম চলতে পারে না।  চট্টগ্রাম আদালত ভবনে অনেক এজলাস খালি আছে।  সেখানে শ্রম আদালত স্থাপন করতে হবে।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, আগে বিদ্যুৎ আদালত আগ্রাবাদে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কার্যালয়ে ছিল।  কিন্তু আইনজীবীদের দাবির মুখে চট্টগ্রাম আদালত ভবনে সেটি স্থানান্তর করা হয়েছে।

সংবাদ সম্মেলনের আগে আদালত প্রাঙ্গনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।