উচ্চ আদালত ও তারেক মাসুদ (ফাইল ছবি)

তারেক মাসুদ নিহতে ক্ষতিপূরণের অসমাপ্ত রায় ঘোষণা বৃহস্পতিবার

বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ সড়ক দুর্ঘটনায় নিহতের ঘটনায় তার পরিবারের পক্ষ থেকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলার রায় ঘোষণা আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি করেছে হাইকোর্ট।

আজ বুধবার (২৯ নভেম্বর) বেলা পৌনে ১১টার দিকে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মামলার রায় ঘোষণা শুরু করেন। দুপুরে ১টা থেকে ২টা পর্যন্ত এক ঘণ্টার বিরতি দিয়ে বিকাল ৪টা ৭ মিনিট পর্যন্ত ঘোষণা করেন। রায় ঘোষণা শেষ না হওয়ায় আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি করেন আদালত।

গত ১৬ নভেম্বর এ মামলার উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের জন্য ২৯ নভেম্বর দিন ঠিক করে দেয় আদালত।

আদালতে ক্যাথরিনের পক্ষে ড. কামাল হোসেন ও সারা হোসেন, বাস মালিকের পক্ষে আব্দুস সোবহান তরফদার ও রিলায়েন্স ইন্সুরেন্সের পক্ষে ইমরান এ সিদ্দিকী ও এহসান এ সিদ্দিকী শুনানি করেন।

মামলার নথি সূত্রে জানা গেছে, মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে ২০১১ সালের ১৩ আগস্ট সড়ক দুর্ঘটনায় মারা যান তারেক মাসুদ এবং মিশুক মুনীরসহ গাড়িতে আরোহী পাঁচজন। তাদের বহনকারী মাইক্রোবাসটির সঙ্গে চুয়াডাঙ্গাগামী একটি বাসের সংঘর্ষে দুমড়েমুচড়ে যায়। এ ঘটনায় আহত হন আরও কয়েকজন। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে। পরে ২০১৩ সালের ১৩ ফেব্রুয়ারি নিহতদের পরিবারের সদস্যরা মানিকগঞ্জে মোটরযান অর্ডিন্যান্সের ১২৮ ধারায় বাসমালিক, চালক ও ইনস্যুরেন্স কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মানিকগঞ্জ জেলা জজ ও মোটর কেইমস ট্রাইব্যুনালে দুটি মামলা করেন। এরপর মোকদ্দমা দুটি জনস্বার্থে হাইকোর্টে বিচারের জন্য সংবিধানের ১১০ অনুচ্ছেদ অনুসারে আবেদন করা হয়। ২০১৪ সালের ২৯ অক্টোবর বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের ডিভিশন বেঞ্চ এক রায়ে মোকদ্দমা দুটি হাইকোর্টে বিচারের পক্ষে মত দেন। এজন্য উপযুক্ত বেঞ্চ গঠন বিষয়ে পদক্ষেপ নিতে প্রধান বিচারপতির কাছে মামলা দুটির নথি ও আদালত বদলির আবেদনের নথি পাঠানো হয়। পরে প্রধান বিচারপতি বিষয়টি নিষ্পত্তির জন্য বিচারপতি জিনাত আরার নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চে পাঠান। ওই বেঞ্চে এই মামলার সাক্ষ্য গ্রহণ ও যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়। মামলায় ক্যাথরিন মাসুদের পক্ষে সাতজন, বাস মালিকের পক্ষে পাঁচজন এবং ইন্সুরেন্স কোম্পানির পক্ষে একজন হাইকোর্টে সাক্ষ্য দেন।

এদিকে এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরের মৃত্যুর ঘটনায় দায়ের করা ক্ষতিপূরণ মামলার শুনানি আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত মুলতবি করেছে আদালত।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম