ছবি - বাংলাদেশ সুপ্রিম কোর্ট

আইনজীবীকে সাজা দেওয়া এসি ল্যান্ডসহ ৩ জনকে হাইকোর্টে তলব

দিনাজপুরের বীরগঞ্জে এসি ল্যান্ডের কক্ষে বসা নিয়ে বাগবিতণ্ডার জের ধরে জ্যেষ্ঠ এক আইনজীবীকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাজা দেয়ার ঘটনায় কুড়িগ্রামের ভূরুঙ্গামারী এসি ল্যান্ড বিরোদা রানী রায়সহ তিন জনকে হাইকোর্টে তলব করা হয়েছে।

আদালতে তলব করা অন্য দু’জন হলেন- ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম সম্পাদক ড. বদরুল হাসান কচি এবং ভুক্তভুগি আইনজীবী নিরোদ বিহারী রায়।

আজ রোববার (১৭ ডিসেম্বর) বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি কামরুল কাদেরের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

জাতীয় দৈনিক কালের কণ্ঠের বরাত দিয়ে ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমে প্রকাশিত এ সংক্রান্ত একটি প্রতিবেদন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ মহিদুল কবির ও কাজী হেলাল উদ্দিন আদালতের নজরে আনলে স্বপ্রণোদিত হয়ে রোববার এ আদেশ দেন হাইকোর্ট।

সম্প্রতি দিনাজপুরের বীরগঞ্জে এসি ল্যান্ডের কক্ষে বসা নিয়ে বাকবিতণ্ডার জের ধরে এক জ্যেষ্ঠ আইনজীবীকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাজা দেন সহকারী কমিশনার বিরোদা রানী রায়।

গত ১২ ডিসেম্বর (মঙ্গলবার) একটি নামজারির মামলায় শুনানি করতে গেলে অ্যাডভোকেট নিরোদ বিহারী রায়কে ৫০০ টাকা জরিমানা, অনাদায়ে এক দিনের কারাদণ্ড দেওয়া হয়।

সাজা দেওয়ার সময় এসি ল্যান্ড তার বক্তব্যে, ‘আমি আমার ক্ষমতা দেখালাম, পারলে আপনি আপনার ক্ষমতা দেখান।’ এমন উক্তি করেছেন বলে অভিযোগ করেন ভুক্তভোগী ওই আইনজীবী।

পরে বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করে স্থানীয় আইনজীবী সমিতি। এ ঘটনায় বিরোদা রানী রায়কে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় বদলি করা হয়েছে। যদিও এখনও নতুন কর্মস্থলে যোগ দেননি তিনি।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম