বিচারক সংকটে সাতক্ষীরা আদালতে ৫০ হাজার মামলার জট

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ৪:৩০ অপরাহ্ণ

সাতক্ষীরার জজশীপ ও ম্যাজিস্ট্রেসিতে ৫০ হজার মামলার জট লেগে আছে। বিচারক সংকটের কারনে এসব মামলা দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হচ্ছেনা। ফলে, একদিকে যেমন মামলা জট বাড়ছে, অপরদিকে সঠিক সময়ে বিচার না পেয়ে আর্থিক ক্ষতির পাশাপাশি ভোগান্তির শিকার হচ্ছেন এ জেলার সাধারণ মানুষ। আস্থার সংকট তৈরি হচ্ছে বিচার ব্যবস্থার ওপর। বাড়ছে অপরাধ।

সাতক্ষীরা আদালত সূত্রে জানা গেছে, সাতক্ষীরা জজশিপে ১৪ জন বিচারকের স্থলে কর্মরত আছেন নয়জন। এর মধ্যে সাতক্ষীরা সদর, আশাশুনি, শ্যামনগর ও দেবহাটা সহকারী জজ এবং সহকারী জজের অতিরিক্ত আরও একটি পদ শূন্য রয়েছে। এছাড়া ম্যাজিস্ট্রেসিতে নয়জন বিচারকের স্থলে কর্মরত রয়েছেন চারজন। এখানেও শূন্য রয়েছে পাঁচটি পদ। এর মধ্যে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের দু’টি এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের তিনটি পদ শূন্য।

সূত্র মতে, সাতক্ষীরা জজশীপে বিচারাধীন মামলা রয়েছে ৮ হাজার ৬৪০টি। এর মধ্যে দায়রা মামলা ৩ হাজার ১৮২টি, এস, টি, সি মামলা ২ হাজার ৮৮৪টি, বিশেষ মামলা ৩৫টি, ফৌজদারী আপিল মামলা ১ হাজার ১১টি, ফৌজদারী রিভিশন মামলা ১ হাজার ২৭৪টি, ফৌজদারি বিবিধ মামলা ১৬৮টি, এসিড অপরাধ মামলা ২৫টি, জননিরাপত্তা মামলা ২টি, সন্ত্রাস মামলা ২টি এবং শিশু মামলা রয়েছে ৫৭টি।

এছাড়া সিভিল মামলা রয়েছে ২৫ হাজার ৩৪টি। এর মধ্যে আপীল মামালা ১ হাজার ২৫০টি, স্বত্ব/ অন্যপ্রকার মামলা (দেওয়ানী) ৭ হাজার ৬৯৯টি, টাকার মামলা ১৬৫টি, এস,সি,সি মামলা ৮টি, পারিবারিক মামলা ৭৮৫টি, নির্বাচনী মামলা ১৭টি, মিস কেস ১ হাজার ১৪৬টি, জারী মামলা ৯২২টি, সিভিল রিভিশন মামলা ২৯৩টি, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ মামলা ৫ হাজার ৫৮টি এবং ল্যা- সার্ভে ট্রাইব্যুনাল মামলা রয়েছে ৭ হাজার ৬৯১টি।

অপরদিকে সাতক্ষীরা ম্যাজিষ্ট্রেসিতে বিচারাধীন মামলা রয়েছে ১৩ হাজার ৭৮৫টি এবং সাতক্ষীরা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা রয়েছে ২ হাজার ৮৪৫টি।

তবে দীর্ঘ প্রায় ১০ মাস বিচারক শুন্যতার পর চলতি বছরের জানুয়ারি মাসে এ ট্রাইব্যুনালে যোগদান করেছেন হোসনে আরা আক্তার নামে একজন বিচারক। ফলে দীর্ঘদিন পর হলেও বিচার পেতে শুরু করেছে সাতক্ষীরার নারী ও শিশু আদালতের বিচারপ্রার্থী সাধারণ মানুষ।