জ্যেষ্ঠ আইনজীবী আবদুর রব চৌধুরীর নামাযে জানাজা অনুষ্ঠিত

বাংলাদেশ সুপ্রীম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী লক্ষ্মীপুরের রামগতি-কমলনগর আসনের সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক উপদেষ্টামন্ডলীর সদস্য এডভোকেট সিএসপি আবদুর রব চৌধুরীর নামাযে জানাজা অনুষ্ঠিত হয়েছে।

আজ রোববার (১৮ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে নামাযে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগের বিচারপতিসহ শত শত আইনজীবী অংশগ্রহণ করেন। এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে, আজ (রোববার, ১৮ ফেব্রুয়ারি) ভোরে তিনি ঢাকায় নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বর্নাঢ্য রাজনৈতিক ও প্রশাসনিক জীবনের অধিকারি এডভোকেট সিএসপি আবদুর রব চৌধুরী দেশের আইন অঙ্গনে অতি পরিচিত মুখ ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী হিসেবে কর্মরত ছিলেন। তিনি আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ছিলেন। ২০০১ সালে তিনি বিএনপি থেকে পদত্যাগ করে আওয়ামীলীগে যোগ দেন। এর আগে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদি দল বিএনপির উপদেষ্টামন্ডলীর ও সদস্য ছিলেন। তিনি পরপর ২ বার লক্ষ্মীপুর-৪ রামগতি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচনে তিনি রামগতি এলাকা থেকে বিএনপি দলীয় প্রার্থী হিসেবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালের ১২ ফেব্রুয়ারী নির্বাচনে তিনি আবার রামগতি থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৫৪-৫৫ সনে ঢাকসুর জিএস ছিলেন।

বর্ষীয়ান এই আইনজীবী ১৯৫৬ সনে সেণ্টাল সুপিরিয়র সার্ভিস(সিএসপি) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকুরী জীবন শুরু করেন। চাকুরী জীবনে তিনি নওগাঁ মহকুমার প্রশাসক, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক, দিনাজপুরের জেলা প্রসাশক, শিক্ষা মন্ত্রনালয়ের উপ-সচিব, ইসলামাবাদে অর্থ মন্ত্রনালয়ের উপ-সচিব পদে চাকুরী করেন। ১৯৭০ সালে তিনি চট্টগ্রাম বিভাগীয় রিলিফ কমিশনার এবং ১৯৭২ সালে দেশের প্রধান রিলিফ সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭০ এর মহাপ্লাবনে বিধ্বস্ত রামগতিতে ত্রাণ ও পুর্ণবাসনে সে সময় সার্বিক সহযোগিতা করেন। ১৯৭৩ সালে কৃষি মন্ত্রনালয়ের সচিব হিসেবে দায়িত্ব পান। ১৯৭৪ সালে সেচ্চায় সচিবের পদ থেকে পদত্যাগ করে সুপ্রিম কোটে আইন পেশা শুরু করেন। জনাব আব্দুর রব চৌধুরী ছাত্র জীবন থেকেই রাজনীতি সচেতন ছিলেন। তিনি ১৯৫৪-৫৫ সনে ঢাকসুর জিএস ছিলেন।

এডভোকেট আবদুর রব ১৯৩৪ সনে লক্ষ্মীপুর জেলার রামগতির চর আলেকজান্ডার ইউনিয়নের সেবা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ফজলুর রহমান। আবদুর রব চৌধুরী ১৯৪৯ সালে রামগতি বিবিকে পাইলট হাই স্কুল থেকে প্রথম বিভাগে মেট্রিক, ১৯৫১ সালে চৌমুহনী এসএ কলেজ থেকে আইএ, ১৯৫৩ সনে বিএ পাশ করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৫ সনে এমএ পাশ করেন। পরে তিনি একই বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথম শ্রেণীতে এলএলবি পাশ করেন।

আব্দুর রব চৌধুরী ছাত্রজীবনে একজন মেধাবী ছাত্র, কর্মজীবনে একজন দক্ষ প্রশাসক এবং বর্তমানে একজন অভিজ্ঞ আইনজীবী হিসেবে সুপরিচিত ছিলেন।