নিম্ন আদালতে বিচারিক কর্মঘণ্টার দ্বিতীয় ভাগে বিবিধ মামলা শুনানির নির্দেশ

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ৪:৫৫ অপরাহ্ণ
বাংলাদেশের সর্বোচ্চ আদালত

নিম্ন আদালতের বিচারিক কর্মঘণ্টার দ্বিতীয় ভাগে (দুপুর ২টা থেকে সাড়ে চারটা পর্যন্ত) বিবিধ মামলার শুনানি গ্রহণ এবং প্রতিমাসের প্রথম সপ্তাহে প্রতিবেদন পাঠানোর নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করেছে সুপ্রিম কোর্ট।

আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে হাইকোর্ট বিভাগের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. জাকির হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, দেশের অধস্তন আদালতসমূহে বর্তমানে ২৮ লক্ষাধিক মামলা বিচারাধীন এবং ক্রমান্বয়ে এ মামলার জট বৃদ্ধি পাচ্ছে। সম্ভাব্য স্বল্পতম সময়ের মধ্যে ন্যায়বিচার প্রাপ্তি বিচারপ্রার্থী জনগণের অধিকার। বিচারপ্রার্থী জনগণের ন্যায়বিচার লাভের অধিকার সহজলভ্য করা এবং বিচারাধীন মামলাসমূহ দ্রুততার সাথে নিষ্পত্তির মাধ্যমে আদালতসমূহের মামলা জট হ্রাস করার জন্য সকল জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, বিভাগীয় বিশেষ জজ আদালত ও সমপর্যায়ের আদালত/ট্রাইব্যুনাল এবং প্রযোজ্য ক্ষেত্রে ঐ আদালত সমূহের প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন আদালতসমূহের বিচারকদেরকে আদালতের বিচারিক কর্মঘণ্টার দ্বিতীয় ভাগে (দুপুর ২টা থেকে সাড়ে চারটা পর্যন্ত) বিবিধ মামলাসমূহ শুনানির জন্য গ্রহণসহ কতিপয় নির্দেশনা থাকা সত্ত্বেও সম্প্রতি দেখা যাচ্ছে অধিকাংশ জেলায় আদালতের বিচারিক কর্মঘণ্টার দ্বিতীয় ভাগের পূর্ণ ব্যবহার হচ্ছে না, যা আদৌ কাম্য নয়।

এ অবস্থায় আদালতের বিচারিক কর্মঘণ্টার দ্বিতীয় ভাগে অন্তর্বর্তীকালীন বিষয়, জামিন সংক্রান্ত বিবিধ মামলা, অস্থায়ী নিষেধাজ্ঞা, তত্ত্বাবধায়ক নিয়োগ, রায়ের পূর্বে ক্রোকের দরখাস্ত ইত্যাদি শুনানির গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে এ সার্কুলারে বর্ণিত নির্দেশনাসমূহ যথাযথভাবে প্রতিপালন হচ্ছে কি না তা সুপ্রিম কোর্টের জি, এ কমিটি কর্তৃক তদারকির জন্য প্রতিমাসের প্রথম সপ্তাহে এ সংক্রান্ত প্রতিবেদন পাঠানো বাধ্যতামূলক বলে সার্কুলারে বলা হয়েছে।