দুঃসাহসী আহেদ তামিমির ৮ মাসের কারাদণ্ড

ইসরায়েলি সেনাকে থাপ্পড় মেরে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের প্রতীক হয়ে ওঠা আহেদ তামিমিকে আট মাসের কারাদণ্ডের সাজা দিয়েছে ইসরায়েলের একটি আদালত। তার বিরুদ্ধে আনীত ১২ অভিযোগের মধ্যে ৪টিতে দোষ স্বীকার করার পর এই রায় ঘোষণা করা হয়েছে। আহেদ তামিমির আইনজীবী এই তথ্য জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র খবরে বলা হয়েছে, ৮ মাসের কারাদণ্ডের পাশাপাশি তামিমিকে ৫ হাজার শেকেল (১৪৪০ ডলার) জরিমানার সাজা দেওয়া হয়েছে।

আইনজীবী গ্যাবি লাস্কি জানান, এই গ্রীষ্মেই মুক্তি পাবেন তামিমি। রায়ে কারাগারে কাটানো দিনগুলোকে সাজা হিসেবে ধরা হয়েছে।

দখলদার ইসরায়েলি সেনাকে থাপ্পড় ও লাথি মারার ভিডিও ছড়িয়ে পড়ার পর ফিলিস্তিনি জাতিমুক্তির আন্দোলনের প্রতীকে পরিণত হন আহেদ তামিমি। এমন দুঃসাহসিকতা দেখানোয় গত ডিসেম্বরে মা-সহ তাকে গ্রেফতার করে ইসরায়েলি সেনারা। জানুয়ারির শুরুতে তার বিরুদ্ধে ১২টি অভিযোগ দায়ের করা হয়। এরমধ্যে রয়েছে ইসরায়েলি সেনাকে লাঞ্ছিত করা, তাদের দায়িত্ব পালনে বাধা দেওয়া এবং পাথর ছোড়ার মতো অভিযোগ।

তামিমির বিচার প্রকাশ্য আদালতে চলতে থাকলেও গত মাসে ইসরায়েলে সামরিক আদলতের বিচারক সব সাংবাদিককে আদালত কক্ষ ত্যাগ করার নির্দেশ দেন।

ফিলিস্তিনি গ্রাম নবি সালেহর বাসিন্দা হিসেবে তামিমির পরিবারের আন্তর্জাতিক পরিচিতি রয়েছে। ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের একনিষ্ঠ কর্মী হিসেবে সক্রিয় এই পরিবারের সদস্যরা। তামিমিকে আটকের পর থেকেই তাদের পরিবারের ওপর ইসরায়েল পুলিশের হয়রানি অব্যাহত রয়েছে বলে দাবি করেছে তার পরিবার। সূত্র: বিবিসি।