গ্রেফতার (ছবি - প্রতীকী)
গ্রেফতার (ছবি - প্রতীকী)

কখনো পুলিশ, কখনো আইনজীবী পরিচয়দানকারী প্রতারক গ্রেপ্তার

 

কখনো পুলিশ কর্মকর্তা, কখনো আইনজীবী, আবার কখনো আদালতের পেশকার। চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সামনে আসামির স্বজনদের এমন পরিচয় দিয়ে জামিনের কথা বলে অর্থ হাতিয়ে নিতো নাইমুল ইসলাম ওরফে মিরাজ (৩২) নামে এক ব্যক্তি। তবে সবকিছুরই একটা শেষ দেখা যায়। আর সেই শেষটা হলো পুলিশ পরিচয়ে এক নারীর কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার পর। গতকাল সোমবার (২১ মে) নাঈমুল ইসলাম মিরাজ নামের এ প্রতারককে কারাগার এলাকা থেকে গ্রেপ্তার করেছে কোতোয়ালি থানা পুলিশ। গ্রেপ্তার নাইমুলের বাড়ি মিরসরাই উপজেলায়।

এ ব্যাপারে কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসিন জানিয়েছেন, গ্রেপ্তারকৃত নাইমুল কারাগারে বন্দিদের দেখতে যাওয়া স্বজনদের জামিন করিয়ে দেওয়ার কথা বলে টাকা হাতিয়ে নিতো। ওসি মহসিন বলেন, সুমি বেগম নামে এক নারীর স্বামী মাদক মামলায় গত ২৬ এপ্রিল থেকে কারাগারে আটক আছেন। গত ১৪ মে সুমি কারাগারে তার স্বামীকে দেখতে যান। সেখানে নাইমুল এসআই পরিচয় দিয়ে তার স্বামীকে গ্রেপ্তার করেছেন বলে জানানো হয় সুমিকে। এ সময় নাইমুল সুমির স্বামীকে কারাগার থেকে বের করে দেওয়ার কথা বলে ১০ হাজার টাকা আদায় করেন। এরপর থেকে নাইমুলের মোবাইল বন্ধ পাওয়া যায়।

গতকাল সোমবার দুপুরে সুমি তার স্বামীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে কারাফটকের সামনে নাইমুলের দেখা পান। এসময় জামিনের বিষয়টি নিয়ে জানতে চাইলে নাইমুল সুমিকে গালাগাল করে তার স্বামীর আরও ক্ষতি করার হুমকি দেন। এতে সুমি চিৎকার করলে আশপাশের লোকজন এগিয়ে এসে প্রকৃত ঘটনা জানতে পেরে নাইমুলকে মারধর করে পুলিশের হাতে তুলে দেন। এ ঘটনায় কোতোয়ালী থানায় একটি মামলা করা হয়েছে বলে জানান ওসি মহসিন।

গ্রেপ্তারকৃত আসামির জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে ওসি জানিয়েছেন, বন্দি আসামিদের বিভিন্ন স্বজনদের কাছে নিজেকে কখনও পুলিশ, কখনও আইনজীবীর লোক, আবার কখনও আদালতের পেশকার পরিচয় দিয়ে প্রতারণা করে থাকে সে। স্বজনরা তার কথায় প্রলুদ্ধ হলে আসামির জামিন করিয়ে দেওয়ার কথা বলে তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয় সে।