সংসদীয় কমিটির বৈঠক

ডিজিটাল নিরাপত্তা আইনের অসঙ্গতি দূর করার আশ্বাস সংসদীয় কমিটির

 

প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক ও সংবাদপত্রের স্বাধীনতার ক্ষেত্রে যেসব অসঙ্গতি রয়েছে, তা দূর করার আশ্বাস দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

আজ মঙ্গলবার (২২ মে) জাতীয় সংসদ ভবনে সাংবাদিক প্রতিনিধি দলের সঙ্গে এক বৈঠকে এই আশ্বাস দেওয়া হয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে সাংবাদিক প্রতিনিধিদের মধ্যে বেসরকারি টেলিভিশন মালিক প্রতিনিধি, সম্পাদক পরিষদ ও বিএফইউজে’র প্রতিনিধিরা এতে অংশ নেন।

সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সংসদীয় কমিটির সদস্যরা এবং বিশেষ আমন্ত্রণে আইনমন্ত্রী আনিসুল হক ও ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার অংশ নেন এবং বৈঠকে সাংবাদিক প্রতিনিধিরা ডিজিটাল আইন প্রণয়নের উদ্যোগকে স্বাগত জানান। তবে তারা এ আইনের সংজ্ঞায় স্পষ্টকরণসহ আটটি সুনির্দিষ্ট ধারা তুলে ধরে তা সংশোধনের প্রস্তাব করেন। এ বিষয়গুলো সংসদীয় কমিটির পক্ষ থেকে ইতিবাচকভাবে বিবেচনায় নেওয়া হয়েছে বলে বৈঠক শেষে সাংবাদিকদের জানিয়েছেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ‘সাংবাদিক প্রতিনিধিরা যে ধারাগুলোর ব্যাপারে আপত্তি তুলেছে, সেক্ষেত্রে আমরা একমত হয়েছি। এ বিষয়টি সংবাদপত্রের ক্ষেত্রে যাতে কোনও বাধা না হয় এবং গণমাধ্যম যেন স্বাধীনভাবে কাজ করতে পারে, সে বিষয়টি বিবেচনায় নিয়ে আমরা প্রয়োজনীয় সংশোধন আনবো।