আনসার বিদ্রোহ: খালাসপ্রাপ্তদের চাকরিতে পুনর্বহাল নিয়ে রায় ২ আগস্ট
বাংলাদেশের সর্বোচ্চ আদালত

সংবিধানের ৭০ অনুচ্ছেদ গণতন্ত্রের রক্ষাকবচ: হাইকোর্ট

দলের বিপক্ষে ভোট দেয়ার জন্য সংসদ সদস্যপদ শূন্য ঘোষণা সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদ বহাল রেখেছেন হাইকোর্ট। সংবিধানের এই অনুচ্ছেদ সংবিধানের সঙ্গে অসঙ্গতিপূর্ণ নয় বলেও হাইকোর্টের রায়ে বলা হয়েছে। ৭০ অনুচ্ছেদ গণতন্ত্রের রক্ষাকবচ বলেও ঘোষিত।

যেহেতু এটা আদি সংবিধানের অংশ সেহেতু তা চ্যালেঞ্জ করার এখতিয়ার নেই। দেশের কোনো আদালতও এই অনুচ্ছেদ অবৈধ বা বাতিল করতে পারে না। সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন খারিজ করে দেয়া রায়ে এসব কথা বলেছেন আদালত।

হাইকোর্টের বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের একক বেঞ্চের দেয়া এই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি বৃহস্পতিবার (২৫ মে) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

রিট পিটিশন খারিজের রায়ে বলা হয়, ৭০ অনুচ্ছেদ ১৯৭২ সালে প্রণীত আদি সংবিধানেরই অংশ। পঞ্চদশ সংশোধনীতেও এই অনুচ্ছেদে কোন ধরনের পরিবর্তন আনা হয়নি। যেহেতু এটা আদি সংবিধানের অংশ সেহেতু তা চ্যালেঞ্জ করার এখতিয়ার নেই। দেশের কোনো আদালতও এই অনুচ্ছেদ অবৈধ বা বাতিল করতে পারে না।

সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘নির্বাচনে কোনো রাজনৈতিক দলের প্রার্থী হিসেবে মনোনীত হইয়া ব্যক্তি সংসদ-সদস্য নির্বাচিত হইলে তিনি যদি (ক) উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা (খ) সংসদে উক্ত দলের বিপক্ষে ভোট দান করেন, তাহা হইলে সংসদে তাহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোনো নির্বাচনে সংসদ সদস্য হইবার অযোগ্য হইবেন না।’

এই অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। গত ১৫ জানুয়ারি হাইকোর্টের একটি দ্বৈতবেঞ্চ ওই রিটের ওপর দ্বিধাবিভক্ত আদেশ দিয়েছিলেন। আদেশে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ৭০ অনুচ্ছেদ কেন বাতিল ও সংবিধান পরিপন্থী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।

আদেশে তিনি বলেন, সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে জনগণই সকল ক্ষমতার মালিক। কিন্তু সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে হাইকোর্ট বলেছে, ৭০ অনুচ্ছেদের কারণে জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যরা সঠিকভাবে দায়িত্ব পালন ও নিজ দলের বিপক্ষে ভোটদান করতে পারেন না। ভোট দিলেই তাদের সংসদ সদস্যপদ শূন্য হবে। ফলে স্বাধীনভাবে তাদের (সংসদ সদস্য) মতামত প্রদানের সুযোগ নেই। নিজ দলের কাছেই তারা পরাধীন।

কনিষ্ঠ বিচারপতি মো. আশরাফুল কামাল রিট আবেদনটি সরাসরি খারিজ করে দিয়ে বলেন, সংবিধান প্রণয়নের পর যেভাবে ৭০ অনুচ্ছেদ সংবিধানে সন্নিবেশন করা হয়েছে সেভাবে এটি রয়েছে। এর যৌক্তিকতা নিয়ে অতীতে কোনো সরকার বা সংসদে এমনকি জনগণও প্রশ্ন উত্থাপন করেননি। এই অনুচ্ছেদের অপব্যবহার হয়েছে এমন কোন নজিরও আদালতের সামনে নেই।

আমাদের মনে রাখতে হবে, জনগণ সকল ক্ষমতার অধিকারী। আর সংসদ সদস্যরা জনগণের প্রতিনিধি। এ কারণে জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধিদের আইন প্রণয়নে আদালত বাধ্য করতে পারে না। আদালত কখনও জাতীয় সংসদকে নির্দেশ দেয়ার ক্ষমতা রাখে না। কার্যত সংসদ কর্তৃক প্রণীত আইন যথাযথভাবে বাস্তবায়িত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করবে আদালত। আইন প্রণেতারা কি উদ্দেশ্যে আইন প্রণয়ন করছেন তা নিয়ে আদালত প্রশ্ন তুলতে পারে না।

হাইকোর্টের দ্বৈত বেঞ্চে দ্বিধাবিভক্ত এই আদেশ দেয়ার পর বিষয়টি নিষ্পত্তি করার জন্য বিধান অনুযায়ী হাইকোর্টের একক বেঞ্চে পাঠিয়ে দেন প্রধান বিচারপতি। এর পর গত ১৮ মার্চ হাইকোর্টের একক বেঞ্চ এই রায়ের ঘোষণা দেন। যা বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশ করা হয়।