পচা মাছ বিক্রি : আগোরাকে ৫ লাখ টাকা জরিমানা, ২ জনের কারাদণ্ড

সবকিছু গোছানো, থরে থরে সাজানো সব পণ্য। কাঁচাবাজার, মাছ, মাংস কী নেই সুপার শপ আগোরায়। ভোক্তারাও আস্থা নিয়ে আসেন মিরপুর সনি সিনেমা হলের পাশের আগোরা সুপার শপে। কিন্তু এ সুপার শপে ভালো মাছের সাথেই রাখা হয়েছে পচা-গলা মাছও। ফলে প্রতিষ্ঠানটিকে ৫ লাখ টাকা জরিমানাসহ দু’জনকে তিনমাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

ডিএমপির মিরপুর মডেল থানা পুলিশ, ডিবি পুলিশ ও বিএসটিআইয়ের সহযোগিতায় আজ মঙ্গলবার (২৯ মে) মিরপুর সনি সিনেমা হলের পাশের আগোরা সুপার শপে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। অভিযানে সুপরি শপটিতে পচা শুকনো পটল, পচা-গলা রুই মাছ ও রুপচাঁদা মাছ বিক্রি করতে দেখা যায়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট মশিউর রহমান। অভিযান শেষে সাংবাদিকদের তিনি বলেন, আগোরায় ভালো মানের পণ্য কেনার আস্থা নিয়ে আসেন ক্রেতা সাধারণরা। কিন্তু এখানে এসে দেখা গেল ভালো মাছের সাথে পচা-গলা মাছও বিক্রি করা হচ্ছে। ১০ কেজি রুপচাঁদা ও রুই মাছ জব্দ করা হয়েছে যা বিক্রি ও খাওয়ার অনুপযোগী।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা দায় স্বীকার করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৫, ৫১ ও ৫৩ ধারায় মিরপুর আগোরাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানটির ফ্লোর ইনচার্জ মিজানুর রহমান ও ক্যাশিয়ার কাউসারকে তিন মাসের কারাদণ্ড দেয়া হয়েছে বলেও জানান তিনি।

এছাড়া একই এলাকায় বার্গার কিং নামের এক ফাস্টফুডের দোকানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বিএসটিআইয়ের অনুমোদন না নিয়ে প্রতিষ্ঠানটি চালানোর অপরাধে এ জরিমানা করা হয়।