যাত্রী হয়রানি বন্ধে শাহজালাল বিমানবন্দরে দুদকের অভিযান

যাত্রী হয়রানি বন্ধ করতে হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সংস্থাটির হটলাইনে (১০৬) হয়রানির অভিযোগ এলে বুধবার (২৭ জুন) এ অভিযান চালায় দুদকের একটি এনফোর্সমেন্ট টিম।

জানা যায়, বিমানবন্দরের এক নিরাপত্তারক্ষীর হাতে ভারত থেকে আসা এক যাত্রীকে হয়রানি এবং অনৈতিক অর্থ দাবির অভিযোগ আসে হটলাইনে। যার পরিপ্রেক্ষিতে দুদকের সহকারী পরিচালক মঈনুল হাসান রওশনী’র নেতৃত্বে ৩ সদস্যের একটি টিম পুলিশসহ বেলা ১২টায় অভিযান চালায়। তারা বিমানবন্দরে সংরক্ষিত ভিডিও ফুটেজ পরীক্ষা করে ওই ব্যক্তিকে বিমানবন্দরের কাস্টমসে কর্মরত হিসেবে শনাক্ত করেন। পরবর্তীতে বিমানবন্দর কাস্টমস কমিশনারকে এ ঘটনা অবহিত করা হলে সংশ্লিষ্ট নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে মর্মে দুদক টিমকে নিশ্চয়তা দেওয়া হয়।

একইসঙ্গে ভবিষ্যতে দুর্নীতি ও হয়রানি বন্ধে কাস্টমস চেকিং পয়েন্টগুলোতে কমিশনারের নিজের মোবাইল নম্বর প্রদর্শনের ব্যবস্থা নেওয়া হবেও জানান কাস্টমস কমিশনার।

অভিযান পরিচালনার বিষয়ে এনফোর্সমেন্ট টিমের সমন্বয়কারী ও দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী জানান, ‘বিমানবন্দরে দুর্নীতি ও হয়রানির ঘটনা দেশের ভাবমূর্তিকে ম্লান করে। তাই এসব ঘটনা কঠোর হাতে দমন করা প্রয়োজন।’

এদিকে বগুড়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকদের পদায়নে ঘুষ এবং অনৈতিক লেনদেনের নিয়ে হটলাইনে (১০৬) অভিযোগ এলে গত ২৫ জুন বগুড়ার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হোসেন আলীকে দুদকে তলব করা হয়। তিনি দুদক কার্যালয়ে এসে জানান, পছন্দের বিদ্যালয়ে পদায়নের জন্য শিক্ষকরা তদবির করছেন। কিন্তু তিনি নিয়ম-নীতি ভঙ্গ করে কোনো পদায়ন করবেন না। তার কাছ থেকে এই মর্মে অঙ্গীকারনামা গ্রহণ করা হয়েছে যে, পদায়নে কোনো দুর্নীতি ঘটবেনা।

এছাড়াও দুর্নীতিবিরোধী পোস্টার, লিফলেট ও ব্যানার তার নিয়ন্ত্রণাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিতরণের জন্য দেওয়া হয়। বগুড়া দুদক কার্যালয়কে এসব বিষয় পর্যবেক্ষণ জোরদার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।