আইনি প্রক্রিয়ায় খালেদা জিয়াকে মুক্ত করা সম্ভব না: খন্দকার মাহবুব

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় মুক্ত করা সম্ভব হবে না বলে মন্তব্য করেছেন তার আইনজীবী ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। এ সময় সরকার খালেদা জিয়াকে জেলখানায় তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে বলেও মন্তব্য করেন এই সিনিয়র আইনজীবী।

কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় গাড়িতে পেট্রোল বোমা ছুঁড়ে মানুষ হত্যার ঘটনায় করা এক মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিত করে আপিল বিভাগের আদেশের পর আজ সোমবার (২ জুলাই) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষের সামনে সাংবাদিকদের এমন কথা বলেন তিনি।

তফসিল ঘোষণার আগে খালেদা জিয়ার মুক্তি সম্ভব কিনা জানতে চাইলে খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘সেটা তো আমরা বলতে পারবো না। আমরা বলছি, বর্তমানে যে আইনি প্রক্রিয়া চলছে এবং যে ধরনের আদেশ দেওয়া হচ্ছে তাতে আমার মনে হয়, সরকারের ইচ্ছাই প্রতিফলিত হচ্ছে। এখানে খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় বের করা সম্ভব হবে না। তাছাড়াও তার চিকিৎসারও ব্যবস্থা হচ্ছে না। এমনও হতে পারে, তার অবস্থা আরও সংকটাপন্ন হতে পারে।’

কারাগারে খালেদা জিয়াকে তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘এটা অত্যন্ত দুঃখজনক। আমার মনে হয় সরকার খালেদা জিয়াকে জেলখানায় তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। আইনি প্রক্রিয়ায় আমরা আদালতের কাছ থেকে কোনোরকম ন্যায় বিচার পাবো এ বিশ্বাস দিন দিন ক্ষীণ হয়ে যাচ্ছে।’

তিনি আরও বলেন, কুমিল্লায় একই ঘটনা থেকে দু’টি মামলা হয়েছিল। হাইকোর্ট বিভাগ আমাদের জামিন দিয়েছিল। সে জামিনাদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। তার পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে একটি মামলার গ্রহণযোগ্যতা ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলেন হাইকোর্টকে এবং জামিন থাকবে বলেও রায় দেন আদালত। কিন্তু আজকে অত্যন্ত আশ্চর্যজনকভাবে একই ঘটনায় আরেকটি মামলায় জামিন স্থগিত করে আদেশ দিয়েছেন। জামিন প্রশ্নে দেওয়া রুল প্রথমে দুই সপ্তাহের মধ্যে হাইকোর্টকে নিষ্পত্তি করতে বলেন। পরে অ্যাটর্নি জেনারেলের আবেদনে চার সপ্তাহ সময় বাড়িয়ে দেন আপিল বিভাগ। এটা অত্যন্ত দুঃখজনক।