দিল্লিতে সংবাদ সম্মেলন করবেন খালেদার ব্রিটিশ আইনজীবী কারলাইল

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিষয়ে কথা বলতে ভারতের দিল্লিতে সংবাদ সম্মেলন করবেন তার পক্ষে নিযুক্ত ব্রিটিশ আইনজীবী লর্ড কারলাইল।

ব্রিটেনে হাউস অব লর্ডসের প্রবীণ এই সদস্যের বরাত দিয়ে সোমবার (২ জুলাই) বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সরকার তার ভিসার আবেদন ‘ঝুলিয়ে রেখেছে বলেই তিনি বাধ্য হয়ে’ দিল্লিতে গিয়ে সংবাদ সম্মেলন করছেন। আগামী ১৩ জুলাই দুপুরে দিল্লির ফরেন করেসপন্ডেন্টস ক্লাবে অনুষ্ঠেয় সংবাদ সম্মেলনে তিনি খালেদা জিয়ার বিরুদ্ধে আনা অভিযোগ বিষয়ে ব্যাখ্যা দেবেন।

ঢাকা থেকে বিএনপির সিনিয়র কয়েকজন নেতা এবং খালেদা জিয়ার অপর আইনজীবীরাও দিল্লিতে লর্ড কারলাইলের সংবাদ সম্মেলনে যোগ দেবেন বলে জানা গেছে।

লর্ড কারলাইল বলেন, ‘দিল্লির ওই অনুষ্ঠানে বিএনপির প্রতিনিধিত্ব না থাকলে আমি অবাকই হব। তবে আমি স্পষ্ট করে দিতে চাই, আমি কোনো রাজনৈতিক প্রচারণায় সামিল হতে দিল্লিতে যাচ্ছি না। একজন সিনিয়র ব্রিটিশ আইনজীবী হিসেবে আমাকে এই মামলায় আমার মক্কেলের পক্ষে নিয়োজিত করা হয়েছে। সে কারণেই আমি এটা করছি। আর আমি বিশ্বাস করি, শুধুমাত্র রাজনীতির কারণেই এই মামলাটি রুজু করা হয়েছে।’

ব্রিটিশ এই আইনজীবী গত প্রায় দুদশক ধরে ব্রিটেনের হাউস অব লর্ডসের সদস্য, তার আগেও আরও প্রায় পনেরো বছর তিনি হাউস অব কমন্সেরও সদস্য ছিলেন।