অ্যাডভোকেট জয়নুল আবেদীন

‘কারাগারে বিনা চিকিৎসায় যন্ত্রণায় কাতরাচ্ছেন খালেদা জিয়া’

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বিনা চিকিৎসায় কয়েকদিন ধরে যন্ত্রণায় কাতরাচ্ছেন বলে জানিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, তাকে (খালেদা জিয়া) বিনা চিকিৎসায় জেলখানায় মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে। দীর্ঘদিন জেলে আটকে রেখে তাকে তিলে তিলে মেরে ফেলতে চাচ্ছে সরকার।

আজ রোববার (১৫ জুলাই) দুপুরে শহীদ সফিউর রহমান মিলনায়তনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, একদিকে তাকে চিকিৎসা দেয়া হচ্ছে না, অন্যদিকে তার সঙ্গে কাউকে দেখা করতেও দেয়া হচ্ছে না। এভাবে তাকে বিনা চিকিৎসায় জেলখানায় মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে। দীর্ঘদিন জেলে আটকে রেখে তাকে তিলে তিলে মেরে ফেলতে চাচ্ছে সরকার।

লিখিত বক্তব্যে অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, সরকার খালেদা জিয়াকে কারাগারে রেখে তিলে তিলে মেরে ফেলতে চাচ্ছে। খালেদা জিয়া ইতিপূর্বে মাইল্ড স্ট্রোক করেছিল, তখন ইউনাইটেট হাসপাতালে চিকিৎসা দেয়ার জন্য দাবি জানানো হয়েছিল। কিন্তু সরকার উদ্দেশ্যমূলকভাবে চিকিৎসা না দিয়ে তাকে জেলে আটকে রেখেছে। যে মামলায় তাকে আটক রাখা হয়েছে সে মামলায় আপিল বিভাগ থেকে জামিন পাওয়া সত্ত্বেও একের পর এক রাজনৈতিক মামলায় গ্রেফতার দেখিয়ে কারাবাস দীর্ঘায়িত করা হচ্ছে।

অন্যদিকে, প্রধানমন্ত্রী বিচারাধীন বিষয় নিয়ে বক্তব্য দিচ্ছেন। প্রধানমন্ত্রীর এ ধরনের বক্তব্য আদালতের উপর প্রভাব পড়তে পারে বলেও মনে করেন তিনি।

আইনজীবী সমিতির সভাপতি জয়নুল অভিযোগ করে বলেন, (১৪ জুলাই) শনিবার তার (খালেদা জিয়ার) বড়বোন দেখা করতে গেলেও অসুস্থতার কারণে খালেদা জিয়া তার সঙ্গে দেখা করতে পারেননি। এতেই মনে হচ্ছে সরকার খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দিতে চায়। এ অবস্থায় আমরা সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে নির্লিপ্ত থাকতে পারি না। দেশ এবং জাতির প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। এ সমিতি অতীতে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন এবং সংবিধান সমুন্নত রাখতে অতন্দ্র প্রহরীর মত কাজ করেছে। আজকেও আমরা সরকারকে অনুরোধ করবো একজন নাগরিক তিনি যেই হোক না কেন সংবিধান অনুযায়ী তার চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে।

সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি গোলাম রহমান, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সহ-সম্পাদক নাসরিন আকতার, কাজী জয়নুল আবেদীনসহ বারের সদস্যরা ছাড়াও সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরোদ্দোজা বাদল, ট্রেজারার অ্যাডভোকেট ফাহিমান নাসরিন মুন্নি, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, ওয়ালিউর রহমান, মো. কামরুল ইসলাম সজল ও একএম এহসানুর রহমান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।