ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশের সব জেলায় ভিকটিম সাপোর্ট সেন্টার স্থাপনের প্রস্তাব

নির্যাতিত নারীদের সুরক্ষা ও মামলাসহ অন্যান্য সুবিধা দিতে দেশের সব জেলায় ভিকটিম সাপোর্ট সেন্টার স্থাপনের প্রস্তাব দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের পক্ষ থেকে।

ঢাকা ও জামালপুরের জেলা প্রশাসক মঙ্গলবার ডিসি সম্মেলনে উত্থাপনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে এ প্রস্তাব পাঠান। মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তাবটি বাস্তবায়ন করা যেতে পারে বলে ডিসি সম্মেলনের কার্যতালিকায় এনেছে।

আজ বুধবার (২৫ জুলাই) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নির্ধারিত সেশনে প্রস্তাবটি নিয়ে আলোচনা হবে। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এ প্রস্তাব বাস্তবায়নে সরকারের সিদ্ধান্ত জানাবেন।

প্রস্তাবে ঢাকা ও জামালপুরের জেলা প্রশাসক জানিয়েছেন, নির্যাতন ও সহিংসতার শিকার নারীদের সরকারি সহায়তার জন্য দেশের প্রতিটি জেলায় ভিকটিম সাপোর্ট সেন্টার স্থাপন করা প্রয়োজন। জেলা প্রশাসকদের এ প্রস্তাবে মন্ত্রিপরিষদ বিভাগ বাস্তবায়ন করা যেতে পারে বলে সম্মেলনে উত্থাপনের জন্য কার্যতালিকায় নেয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজধানীতে একটি ভিকটিম সাপোর্ট সেন্টার স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে বিভাগীয় পর্যায়ে একটি করে ভিকটিম সাপোর্ট সেন্টার স্থাপন করা হবে। সরকারের এই পদক্ষেপ চলাকালে জেলা প্রশাসকরা নির্যাতিত নারীদের সরকারিভাবে সুরক্ষা ও সেবায় প্রতিটি জেলায় ভিকটিম সাপোর্ট সেন্টার স্থাপনের প্রস্তাব দেন।

প্রসঙ্গত, সরকার ২০০৯ সালের ১৭ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও থানা কম্পাউন্ডে ভিকটিম সাপোর্ট সেন্টার প্রতিষ্ঠা করে। এরপর থেকে ভিকটিমদের আইনি সহায়তা দেওয়া হচ্ছে। ভিকটিম সাপোর্ট সেন্টারের সঙ্গে চুক্তিবদ্ধ দশটি সহযোগী এনজিও তাদের কাউন্সেলর, চিকিৎসক, আইনজীবী ও মনোচিকিৎসকদের মাধ্যমে ভিকটিমদের সহায়তা দিচ্ছে। এছাড়া আইনগত ও পুনর্বাসন সেবা দিয়ে যাচ্ছে সরকার।