ড. খন্দকার মোশাররফ হোসেন

দুর্নীতি মামলায় সাবেক মন্ত্রী খন্দকার মোশাররফসহ ৩ জনের বিচার শুরু

বিমানের টিকিট ক্রয়ে দুর্নীতি মামলায় বিএনপির সাবেক স্বাস্থ্য ‍ও পরিবার কল্যাণমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনসহ তিনজনের বিরুদ্ধে চার্জ গঠন করেছেন আদালত। চার্জগঠনের মধ্য দিয়ে মামলাটির আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

আজ সোমবার (৩০ জুলাই) ঢাকার এক নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আতাউর রহমান এ চার্জ গঠন করেন।

আসামিদের মামলা থেকে অব্যাহতির আবেদন করা হলে বিচারক তা নাকচ করে দেন। একইসঙ্গে আগামী ১৯ আগস্ট মামলার সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে।

মামলায় অপর দুই আসামি হলেন- স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক লাইন ডিরেক্টর ডা. মো. মাহবুবুর রহমান ও স্বজন ট্রাভেলস ইন্টারন্যাশনালের মালিক খন্দকার মাহবুব হোসেন।

চার্জ শুনানিতে আসামিরা আদালতে হাজির ছিলেন।

মামলার এজাহার থেকে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে অস্বচ্ছ প্রক্রিয়ায় পাতানো টেন্ডারের মাধ্যমে নিয়ম বহির্ভূতভাবে স্বাস্থ্য অধিদপ্তরের বিশ্ব ব্যাংকের প্রকল্পের অধীনে বিদেশ গমন ইচ্ছুক কর্মকর্তা-কর্মচারীদের বিমানের রিটার্ন টিকিট ক্রয়ের ক্ষেত্রে বিশ্ব ব্যাংকের সিঙ্গেল কোর্স পদ্ধতি বা সরকারি ক্রয় বিধি ২০০৩ অনুসরণ না করে বোর্ড টেন্ডারের মাধ্যমে স্বজন ট্রাভেলস ইন্টারন্যাশনালকে কার্যাদেশ দিয়ে সরকারের ৪৮ লাখ ৫১ হাজার ৮০ টাকা ক্ষতি করে।

এমন অভিযোগে দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক মো. লুৎফর রহমান ২০০৮ সালের ১ সেপ্টেম্বর রাজধানীর গুলশান থানায় এ মামলা দায়ের করেন।

মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক মো. মোস্তাফিজুর রহমান গত বছরের ১২ এপ্রিল আদালতে চার্জশিট দাখিল করেন।