ওষুধের মূল্য নির্ধারণ সংক্রান্ত প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে রিট

১১৭টি ওষুধ সরকারের কাছে রেখে বাকি ওষুধগুলোর মূল্য নির্ধারণ করবে সংশ্লিষ্ট কোম্পানিগুলো- এমন প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে সোমবার (৩০ জুলাই) এ রিট আবেদনটি দায়ের করা হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করবেন আইনজীবী মনজিল মোরসেদ।

মসজিল মোরসেদ জানান, হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ রিটের ওপর শুনানি হতে পারে।

তিনি বলেন, দ্য ড্রাগস (কন্ট্রোল) অর্ডিন্যান্স-১৯৮২ মতে ওষুধের মূল্য নির্ধারণ করবে সরকার। ১৯৯৩ সাল পর্যন্ত প্রায় সাতশতাধিক ওষুধের মূল্য সরকার নির্ধারণ করতো। কিন্তু ১৯৯৪ সালে স্বাস্থ্য মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। যেটাতে কেবল মাত্র ১১৭টি ওষুধের মূল্য নির্ধারণ সরকারের কাছে রাখে। বাকি ওষুধের মূল্য নির্ধারণ করবে সংশ্লিষ্ট কোম্পানি। এটাতো আইনের ব্যত্যয়। তাই ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

আবেদনে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে বলে জানান মনজিল মোরসেদ।