শিশু আদালতের মামলাজট কমাতে ভূমিকা রাখবে ডিজিটাল ড্যাশবোর্ড

মামলা ব্যবস্থাপনায় শিশু আদালতে ডিজিটাল ড্যাশবোর্ডের উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

সুপ্রিম কোর্ট মিলনায়তনে শিশু আদালতের মামলার তথ্য সম্বলিত ‘ডিজিটাল ড্যাশবোর্ড এবং প্রশিক্ষণ কর্মশালা’র উদ্বোধন করা হয়। সুপ্রিম কোর্টের বিশেষ কমিটি ও ইউনিসেফ এ সভার আয়োজন করে।

উদ্বোধনকালে প্রধান বিচারপতি বলেন, শিশু আদালতের মামলা ব্যবস্থাপনায় ডিজিটাল ড্যাশবোর্ড সাহায্য করবে। ডিজিটাল ড্যাশবোর্ডের মাধ্যমে মামলা দায়ের ও নিষ্পত্তিসহ বিচারসংশ্লিষ্ট সব বিষয়ে জানা যাবে। আজ থেকে দেশের সব শিশু আদালতে এ কার্যক্রম চালু হবে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আরো বলেন, ডিজিটাল ড্যাশবোর্ড একটি নতুন ধারণা। এ ড্যাশবোর্ড শিশু আদালতের মামলার জট কমিয়ে আনতে বিশেষ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করি।

বর্তমানে সারাদেশে শিশু আদালতে ২১ হাজার ৫০৩ মামলা বিচারাধীন রয়েছে জানিয়ে প্রধান বিচারপতি বলেন, আমাদের বিচার ব্যবস্থায় অসংখ্য সমস্যা রয়েছে। এ সমস্যার দিকে নজর দেওয়ার সময় এসেছে। এ সমস্যা থেকে উত্তরণে প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, সবদিক থেকেই প্রযুক্তি গোটা বিশ্বে পরিবর্তন এনে দিচ্ছে। ভবিষ্যতে এ প্রযুক্তিই বিচার প্রশাসন ব্যবস্থায়ও মৌলিক পরিবর্তন এনে দেবে।

আপিল বিভাগের বিচারপতি ও শিশু অধিকার বিষয়ক সুপ্রিম কোর্টের বিশেষ কমিটির চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ ইমান আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেডারসহ হাইকোর্ট বিভাগের বিচারপতি উপস্থিত ছিলেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. জাকির হোসেন। আরো বক্তব্য রাখেন ইউনিসেফের প্রতিনিধি মি. অ্যাডওয়ার্ড বেইজবেডার।