ট্রাফিক সপ্তাহের প্রথম দিনে ঢাকায় সাড়ে ৩ হাজার মামলা

ট্রাফিক সপ্তাহের প্রথম দিনে রাজধানীজুড়ে ৩ হাজার ৬৫১টি মামলা দায়ের করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। আইন লঙ্ঘনের দায়ে জব্দ করা হয়েছে ৬৮টি মোটরসাইকেল।

ডিএমপির ট্রাফিক বিভাগ রোববার (৫ আগস্ট) দিনভর বিভিন্ন স্পটে অভিযান চালিয়ে এ মামলা ও মোটরসাইকেল জব্দ করে।

ডিএমপির উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান গণমাধ্যমকে জানান, প্রথম দিনে উল্টোপথে গাড়ি চালানোর দায়ে ৪০৪টি, হাইড্রোলিক হর্ন ব্যবহারের দায়ে ১৩টি, হুটার ও বিকন লাইট ব্যবহারের দায়ে ৬টি, মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহারের জন্য ১২টি এবং বিভিন্ন স্টিকার ব্যবহার করার অভিযোগে ৪টির গাড়ির বিরুদ্ধে মামলা করা হয়েছে। আর ড্রাইভিং লাইসেন্স না থাকায় ১ হাজার ৪০টি, গাড়ির ফিটনেস না থাকার কারণে ২৪৪টি, ট্রাফিক আইনের বিভিন্ন ধারা অমান্য করার অভিযোগে ১ হাজার ৮০১টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করায় ৩৮টি ভিডিও এবং ২১টি সরাসরি মামলা দেওয়া হয়েছে বলেও জানান মাসুদুর রহমান।

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বেপরোয়া দুই বাসের পাল্লাপাল্লিতে চাপায় পড়ে দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বিভিন্ন যানবাহনের লাইসেন্স পরীক্ষা করতে শুরু করে রাস্তায় দাঁড়িয়ে। এসময় বেশ কিছু গাড়ি ভাঙচুরও হয়।

তাদের আন্দোলনকে ট্রাফিক আইনের কঠোর প্রয়োগের ‘নৈতিক ভিত’ হিসেবে অভিহিত করে শনিবার (৪ আগস্ট) ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া সারাদেশে পুলিশ সপ্তাহ পালনের ঘোষণা দেন। রোববার (৫ আগস্ট) এই ট্রাফিক সপ্তাহ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।