ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবিতে সম্পাদক পরিষদের মানববন্ধন

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবিতে সম্পাদক পরিষদের মানববন্ধন

সদ্য কার্যকর হওয়া ‘ডিজিটাল নিরাপত্তা আইন’র নয়টি ধারা সংশোধনের দাবিতে রাস্তায় নেমে মানববন্ধন করেছেন দেশের পত্রিকাগুলোর সম্পাদকরা।

আজ সোমবার (১৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে সম্পাদক পরিষদ এ মানববন্ধনের আয়োজন করে।

কর্মসূচিতে ইংরেজি দৈনিক ‘ডেইলি স্টার’ সম্পাদক ও সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক মাহফুজ আনাম বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের যে নয়টি ধারা নিয়ে আমরা কথা বলছি, তা অবশ্যই সংশোধন করতে হবে। চলতি জাতীয় সংসদের শেষ অধিবেশনেই এটি সংশোধন করতে হবে।

এর আগে, ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিবাদে গত ২৯ সেপ্টেম্বর মানববন্ধন করার কথা ঘোষণা করে সম্পাদক পরিষদ। কিন্তু তথ্যমন্ত্রীর অনুরোধে ওই কর্মসূচি স্থগিত করা হয়েছিল।

গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সম্পাদক পরিষদের পক্ষ থেকে বলা হয়, তাদের সঙ্গে আলোচনা করে বিতর্কিত ধারাগুলো সংশোধনের প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। কিন্তু এটি না করেই আইনটি কার্যকর করা হয়েছে।

সম্পাদক পরিষদ বলছে, সদ্য কার্যকর হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের কয়েকটি ধারা স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশের স্বাধীনতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে।

সাংবাদিক, সুশীল সমাজসহ বিভিন্ন পক্ষের আপত্তি উপেক্ষা করে গত ১৮ সেপ্টেম্বর জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা আইনের বিল পাস করা হয়।