বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া (ফাইল ছবি)

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় রায় কাল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় রায় আগামীকাল সোমবার (২৯ অক্টোবর) ঘোষণা করা হবে। মামলাটি রায় ঘোষণা করবেন রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ ৫ এর আদালত ডা. আখতারুজ্জামান।

এ মামলায় খালেদা জিয়া ছাড়া অন্য তিনজন আসামি হলো,খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তৎকালীন একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান। হারিছ চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক। বাকি আসামিরা কারাগারে আছেন।

গত ১৬ অক্টোবর এ মামলায় খালেদা জিয়া ও অন্য আসামিদের বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিত করে রায় ঘোষণার তারিখ ধার্য করেন। এর আগে গত ২০ সেপ্টেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়া আদালতে না আসায় তার অনুপস্থিতিতে বিচার চলবে বলে আদেশ দেওয়া হয়। পরে খালেদার আইনজীবীরা এ আদেশের বিরুদ্ধে হাইকোর্ট রিভিশন দায়ের করে। গত ১৪ অক্টোবর হাইকোর্ট রিভিশন খারিজ করে দিয়ে বিচার কার্যক্রম চালিয়ে যাওয়ার আদেশ দেন।

২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ ৪ জনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে খালেদা জিয়া বর্তমানে কারাগারে আছেন।