আল জাজিরায় প্রচারিত শহিদুল আলমের বক্তব্য চায় হাইকোর্ট

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময়ে বিদেশি টিভি চ্যানেল আল জাজিরায় প্রচারিত আলোকচিত্রী শহিদুল আলমের বক্তব্য ও ফেসবুক লাইভে প্রচারিত তথ্য-উপাত্ত চেয়েছেন হাইকোর্ট।

ওই ঘটনায় করা তথ্য-প্রযুক্তি আইনের মামলায় শহিদুল আলমের জামিন নিয়ে জারি করা রুল শুনানিতে আজ সোমবার (২৯ অক্টোবর) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ওবিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ। জামিন আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার সারা হোসেন ও শাহদীন মালিক।

পরে ড. মো. বশির উল্লাহ জানান, জামিন শুনানিতে আদালত শহিদুল আলমের আল জাজিরায় প্রচারিত বক্তব্য এবং ফেসবুক লাইভে প্রচারিত বক্তব্য চেয়েছেন। বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষ এগুলো উপস্থাপন করতে হবে। আর ওইদিন পর্যন্ত শুনানি মুলতবি করেছেন।

এর আগে ৭ অক্টোবর আলোকচিত্রী শহিদুল আলমকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট।

গত ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েস শহিদুল আলমের জামিন আবেদন নাকচ করেছিলেন।

এরপর ১৬ সেপ্টেম্বর হাইকোর্টে জামিন আবেদন করেন তিনি। ৩ অক্টোবরএ জামিন আবেদনের ওপর শুনানি শুরু হয় এবং ৭ অক্টোবর রুল জারি করেন।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় ৫ আগস্ট শহিদুল আলমকে বাসা থেকে নেওয়ার পর ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় ৬ আগস্ট রিমান্ডে নেয় পুলিশ। এ মামলায় ৬ আগস্ট সিএমএম আদালতে তার জামিন আবেদন নামঞ্জুর হয়।