কক্সবাজারে যাঁরা জেলা জজের দায়িত্ব পালন করেছেন
বিচারক (ছবি - প্রতীকী)

নিম্ন আদালতে অবকাশকালীন ১৪ বিচারক নিয়োগ

নিম্ন আদালতের অবকাশকালীন সময়ে জরুরী দেওয়ানী ও ফৌজদারি মামলা গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির জন্য ১৪ জন অবকাশকালীন বিচারক নিয়োগ করা হয়েছে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়য়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের এই ১৪ জন কর্মকর্তাকে আগামীকাল ২ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেওয়ানী আদালতের অবকাশকালীন সময়ে (জেলা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল, বিশেষ জজ আদালত, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল, পরিবেশ আপিল আদালত, সাইবার ট্রাইব্যুনাল, এবং সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের স্পেশাল ট্রাইব্যুনালসহ) জরুরী দেওয়ানী ও ফৌজদারি মামলা গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির জন্য নিয়োগ করা হয়েছে।

অবকাশকালীন ১৪ জজ হলেন – ময়মনসিংহের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন, পাবনার জেলা ও দায়রা জজ মোঃ বজলুর রহমান, বরিশালের জেলা ও দায়রা জজ মোঃ রফিকুল ইসলাম, রাজবাড়ীর জেলা ও দায়রা জজ বেগম নিলুফার সুলতানা, বাগেরহাটের জেলা ও দায়রা জজ গোলক চন্দ্র বিশ্বাস, শরীয়তপুরের জেলা ও দায়রা জজ প্রশান্ত কুমার বিশ্বাস, শেরপুরের জেলা ও দায়রা জজ কে. এম. শহীদ আহমেদ, লালমনিরহাটের জেলা ও দায়রা জজ এ. কে. এম. মোস্তাকিনুর রহমান তাদের নামের পাশে উল্লেখিত জেলায় বিচারিক দায়িত্ব পালন করবেন।

এছাড়া ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ মোহাম্মদ মঞ্জুরুল ইমাম নরসিংদী, ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ এস. মোহাম্মদ আলী রাঙ্গামাটি, টাঙ্গাইলের বিশেষ জজ (জেলা ও দায়রা জজ) মোঃ আবুল মনসুর মিঞা কিশোরগঞ্জ, কুষ্টিয়ার বিশেষ জজ (জেলা ও দায়রা জজ) মোঃ কামরুল হাসান সাতক্ষীরা এবং মানিকগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আলী হোসেন সিলেটে (মহানগর ব্যতীত) দায়িত্ব পালন করবেন।

এছারাও ঢাকার জেলা ও দায়রা জজ আদালতের অবকাশকালীন বিচারক হিসেবে বর্তমানে দায়িত্বরত মোঃ হেলাল চৌধুরীকে জরুরী মামলাসমূহ নিষ্পত্তির দায়িত্ব দেয়া হয়েছে। তিনি আগামী ৫, ৬, ১২, ১৩, ১৮, ১৯ ও ২০ ডিসেম্বর জরুরী মামলা নিষ্পত্তি করবেন।

অন্যদিকে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের জরুরি মামলা নিষ্পত্তির জন্য অবকাশকালীন বিচারক হিসেবে বর্তমানে দায়িত্বরত একেএম ইমরুল কায়েশকে দায়িত্ব প্রদান করা হয়েছে। তিনি আগামী ৩, ৪, ৫, ৬, ১০, ১১, ১২, ১৩, ১৭, ১৭, ১৯, ২০, ২৩, ২৪, ২৬ ও ২৭ ডিসেম্বর জরুরি মামলা নিষ্পত্তি করবেন।

প্রসঙ্গত, সারাদেশের জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল সমূহে এক মাসের বার্ষিক অবকাশ আগামীকাল ২ ডিসেম্বর শুরু হচ্ছে, চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। আবকাশকালীন সময়ে এসব আদালতে বিচারাধীন মামলার কার্যক্রম বন্ধ থাকবে। তবে ম্যাজিস্ট্রেট আদালত এবং দ্রুত বিচার ট্রাইব্যুনাল ও বিশেষ জজ আদালতসমূহ এই ছুটির বাইরে থাকবে।