অস্পষ্ট অক্ষরে প্রেসক্রিপশ লেখায় দুই চিকিৎসকের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

অস্পষ্ট প্রেসক্রিপশ : দুই চিকিৎসকের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্পষ্ট অক্ষরে পাঠোপযোগী করে প্রেসক্রিপশন (ব্যবস্থাপত্র) লেখার হাইকোর্টের নির্দেশনা অমান্য করায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ও পরিচালকের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। তারা হলেন- হাসপাতালের ডেন্টাল সার্জন ডা. প্রজ্ঞা পারমিতা রায় ও পরিচালক ডা. সারোয়ার জাহান।

জারি করা রুলে আদালত অবমাননার অভিযোগে তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চেয়ে গতকাল সোমবার (৩ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এর আগে গত ১৫ অক্টোবর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বেসরকারি একটি টেলিভিশনের বিশেষ প্রতিবেদকের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ এই আবেদন করেন।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, গত ৫ সেপ্টেম্বর দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে একটি বেসরকারি টেলিভিশনের বিশেষ প্রতিবেদকের মা চিকিৎসার জন্য যান। ওই সময় ডেন্টাল সার্জন ডা. প্রজ্ঞা পারমিতা রায় চিকিৎসাপত্র দেন। লেখা দুর্বোধ্য হওয়ায় চিকিৎসাপত্রে লেখা ওষুধ কিনতে বিড়ম্বনায় পড়তে হয় রোগীর স্বজনদের।

ওষুধের দোকানিরা চিকিৎসাপত্রে কী লেখা আছে তা বুঝতে ব্যর্থ হন। পরে ওই ঘটনায় রোগীর ছেলে তার আইনজীবীর মাধ্যমে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ও ডেন্টাল সার্জনকে উচ্চ আদালতের নির্দেশ অমান্য করায় গত ১৫ সেপ্টেম্বর আইনি নোটিশ পাঠান। নোটিশের জবাব দেয়ার জন্য সাতদিন সময় দেয়া হয়। কিন্তু জবাব না দেয়ায় আদালত অবমাননার মামলা করা হয় ১৫ অক্টোবর।

উল্লেখ্য, ২০১৭ সালের ৯ জানুয়ারি হাইকোর্টের এক রায়ে চিকিৎসকদের স্পষ্ট অক্ষরে পাঠোপযোগী ব্যবস্থাপত্র লেখার নির্দেশ দেয়া হয়।