কক্সবাজার-২ আসনের বিএনপি প্রার্থী আলমগীর মুহাম্মদ মাহফুজ উল্লাহ ফরিদ

চূড়ান্ত ভাবে ধানের শীষ পেলেন আলমগীর ফরিদ

কক্সবাজার-২ আসনের বিএনপি প্রার্থী আলমগীর মুহাম্মদ মাহফুজ উল্লাহ ফরিদকে প্রার্থীতা ফিরিয়ে দিতে ও ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এই আদেশের ফলে আলমগীর ফরিদের প্রার্থীতা ফিরে পেতে ও ধানের শীষ প্রতীক বরাদ্দ পেতে আর কোন বাধা থাকল না।

আজ মঙ্গলবার (১৮ ডিসেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আলমগীর ফরিদের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট এ এফ হাসান আরিফ, সঙ্গে ছিলেন অ্যাডভোকেট রাশেদুল হক খোকন ও তানজিম আল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম।

পরে আইনজীবী তানজিম আল ইসলাম জানান, আদালতের এক আদেশে আলমগীর ফরিদকে ধানের শীষ দেওয়ার নির্দেশনা ছিল। পরে এ আদেশের বিষয়ে আপত্তি জানিয়ে আপিল করা হলে আদালত আজ চূড়ান্ত ভাবেই আপিলটি খারিজ করে দেন। ফলে কক্সবাজার-২ আসনে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করতে আলমগীর ফরিদের আর কোনো বাধা রইল না।

প্রসঙ্গত, কক্সবাজার-২ আসনে আলমগীর মুহাম্মদ মাহফুজ উল্লাহ্ ফরিদ বিএনপি’র প্রাথমিক মনোনয়ন নিয়ে গত ২৮ নভেম্বর কক্সবাজারের রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিল করেন। এ আসনে মনোনয়নপত্র দাখিলকারীদের মধ্যে আলমগীর ফরিদ একমাত্র প্রার্থী-যিনি বিএনপি’র প্রাথমিক মনোনয়ন প্রাপ্ত হয়ে বিএনপি’র একমাত্র প্রার্থী হিসাবে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। কিন্তু ৯ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনে বিএনপি’র মহাসচিব স্বাক্ষরিত চূড়ান্ত মনোনয়নপত্র রিটার্নিং অফিসারের নিকট দাখিল না করায় রিটার্নিং অফিসার তাঁর মনোনয়নপত্রটি ‘সীজ’ করেন।

পরে রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র সীজ করে দেয়া আদেশের বিরুদ্ধে আলমগীর মুহাম্মদ মাহফুজ উল্লাহ ফরিদ হাইকোর্টে রীট পিটিশন দায়ের করেন। গত ১২ ডিসেম্বর হাইকোর্ট এই রীটের শুনানী শেষে আলমগীর মুহাম্মদ মাহফুজ উল্লাহ্ ফরিদ বিএনপি’র মনোনয়ন নিয়ে কক্সবাজার-২ আসনে একমাত্র নমিনিশেন দাখিলকারী হওয়ায় তাঁর জন্য বিএনপি’র পক্ষ থেকে আর মনোনয়ন প্রদান প্রয়োজন নেই বলে আদেশ দেন হাইকোর্টের বিচারপতি জে.বি.এম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের দ্বৈত বেঞ্চ। হাইকোর্ট একই আদেশে আলমগীর মুহাম্মদ মাহফুজ উল্লাহ্ ফরিদের ‘সীজ’ করা প্রার্থীতা ফেরত দিতে ও তাঁকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে নির্বাচন কমিশনকে রিটার্নিং অফিসারকে নির্দেশ দেয়ার আদেশ দেন।

এরপর হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ সুপ্রীম কোর্টের চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালতে ১৭ ডিসেম্বর আপীল দায়ের করলে চেম্বার জজ সেটি শুনানীর জন্য সুপ্রীম কোর্টের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। সুপ্রীম কোর্টের আপীল বিভাগের নিয়মিত বেঞ্চ আজ (মঙ্গলবার) সকালে আপীল শুনানী শেষে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে হাইকোর্টের প্রদত্ত আদেশ বহাল রাখেন।