হাইকোর্ট এলাকায় পুলিশ-বিএনপি সংঘর্ষ : ৩৮ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

হাইকোর্টের মাজার গেটের সামনে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় করা মামলায় বিএনপি নেতা সাইফুল ইসলাম নিরবসহ ৩৮ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনছারী অভিযোগপত্র আমলে নিয়ে এ গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

এর আগে ১৫ ডিসেম্বর বিএনপি নেতা হাবীব উন নবী খান সোহেল, সুলতান সালাউদ্দিন টুকু, নবী উল্লাহ নবীসহ ৭১ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন শাহবাগ থানার উপ-পরিদর্শক রমজান আলী। চার্জশিটভুক্ত ৭১ আসামিই বিএনপির নেতা-কর্মী। চার্জশিটে নিরবসহ ৩৮ জন পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা।

২০১৭ সালের ১৯ ডিসেম্বর পুরান ঢাকার বকশীবাজারের আদালতে হাজিরা দিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়িবহর মাজারের সামনে আসলে হাইকোর্টে অবস্থান করা দলের নেতাকর্মীরা বের হতে চান। এসময় পুলিশ তাদের বাধা দেয় এবং তাদের ওপর লাঠিচার্জ করে। বিএনপি নেতাকর্মীরাও পাল্টা ইটপাটকেল নিক্ষেপ করে।

বিএনপি নেতাকর্মীরা হাইকোর্ট থেকে পুলিশের ব্যারিকেড ভেঙে অপেক্ষমাণ খালেদা জিয়ার গাড়িবহরে যুক্ত হতে চাইলে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে। পুলিশি বাধা পাওয়ার পর হাইকোর্ট থেকে রাস্তায় এসে হঠাৎ পুলিশের ওপর হামলা চালায় বিএনপি নেতাকর্মীরা। এসময় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে খালেদার গাড়িবহরের সঙ্গে থাকা দলটির নেতাকর্মীরা।

বিএনপি নেতাকর্মীদের হামলায় পুলিশ আত্মরক্ষা করতে অবস্থানরত জলকামান ও এপিসির পেছনে চলে যায়। মাইকের মাধ্যমে বিএনপি নেতাকর্মীদের সতর্ক করলেও প্রায় ১০ মিনিট ধরে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন তারা।

এ ঘটনায় শাহবাগ থানার উপ-পরিদর্শক জমসেদুর রহমান বাদী হয়ে শাহবাগ থানায় একটি মামলা দায়ের করেন।