বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতির সংবাদ সম্মেলন (ফাইল ছবি)

নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টির আহ্বান জাতীয় আইনজীবী সমিতির

বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতির (সমগ্র বাংলাদেশের বার অ্যাসোসিয়েশন সমূহের ফেডারেশন) সভাপতি অ্যাডভোকেট শাহ মো. খসরুজ্জামান এক বিবৃতিতে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টির জন্য নির্বাচন কমিশন ও সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুবউদ্দিন খোকনের গাড়িবহরে হামলা ও গুলিবর্ষণসহ বিভিন্ন স্থানে নির্বাচনী প্রচারণায় সংঘর্ষের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন এবং এসব ঘটনার তীব্র নিন্দা জানান।

তিনি ঘটনার তদন্ত করে গুলিবর্ষণকারী ও হামলাকারীদের গ্রেফতারের দাবি জানান। একই সঙ্গে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি ও দেশকে অস্থিতিশীল তৈরির হাত থেকে রক্ষার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে খসরুজ্জামান বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণের লক্ষ্যে সেনাবাহিনী মোতায়েন করায় নির্বাচন কমিশন একটি বলিষ্ঠ ও বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। দেশের যেকোনো সংকট কিংবা দুর্যোগ মোকাবেলায় দেশের ঐতিহ্যবাহী সেনাবাহিনী অতীতেও ঐতিহাসিক ও গৌরবময় ভূমিকা পালন করেছে।’

‘আগামী নির্বাচনেও আমাদের সেনাবাহিনী সংঘাতবিহীন, শান্তিপূর্ণ পরিবেশ রক্ষা করে একটি গ্রহণযোগ্য নির্বাচনের সহায়ক শক্তি হিসেবে কাজ করতে সক্ষম হবে।’

তিনি প্রতিটি নির্বাচনী এলাকায় ‘সংঘাত প্রতিরোধ কমিটি’ গঠন করে নির্বাচনের আগে শান্তিময় ও সৌহার্দপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য অনুরোধ জানান।

অপর এক বিবৃতিতে তিনি সুশিক্ষিত ও দক্ষ রাজনীতিবিদ ও আইনজ্ঞদের সমন্বয়ে একটি শক্তিশালী পার্লামেন্ট গঠনের জন্য দল ও মত নির্বিশেষে আইনজীবী প্রার্থীদের জয়ী করার আহ্বান জানন।